ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

আজ পবিত্র ‘জুমাতুল বিদা’

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-৩১ ১২:০৯:৩০ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আজ পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার। রমজানের শেষ জুমাবারকে ‘জুমাতুল বিদা’ বলা হয়। সারাটা মাস রোজাব্রত পালন ও সংযম সাধনার এবং ইবাদত-বন্দেগির পর জুমাতুল বিদা’র দিনে ধর্মপ্রাণ মুসলমান পবিত্র রমজান মাসকে বিদায়ের বার্তা জানাতে মসজিদে জুমার নামাজ আদায় করবেন। 

রমজান মাসের শেষ জুমা ‘আল কুদস দিবস’ হিসেবে পালিত হওয়ায় এর গুরুত্ব, তাৎপর্য ও মাহাত্ম্য অপরিসীম। স্বাভাবিকভাবে সাপ্তাহিক জুমার নামাজ মুসলমানদের বৃহত্তর জামাতে অনুষ্ঠিত হয়। রমজান মাসের জুমাবার আরও বেশি গুরুত্ব বহন করে। এক মাসের সিয়াম সাধনা শেষে মুসলিম মনে যে ঈদুল ফিতরের আনন্দ আসে তারই বার্তা জানান দেয় জুমাতুল বিদা। প্রতি সপ্তাহের জুমা দিবসে মুসলিম মনে এক নয়া জাগরণ সৃষ্টি হয়।

ইসলামে জুমাতুল বিদার সরাসরি গুরুত্ব বহনকারী কোনো বক্তব্য না পাওয়া গেলেও মানুষের হৃদয়ে জুমাতুল বিদাকে কেন্দ্র করে আনন্দ বয়ে যায়। তবে আমাদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ দিন হলো লাইলাতুল কদর বা শবে কদর।

ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, শুক্রবার (৩১ মে) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দেশ ও জাতির কল্যাণে এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনায় বিশেষ মুনাজাত এবং দোয়া মাহফিলের আয়োজন করা হবে। এছাড়াও দেশের সব মসজিদে জুমায় বিশেষ বয়ান ও নামাজ বিশেষ মুনাজাত হবে।

রমজানের শেষ জুমা হিসেবে মুসলিম উম্মাহর কাছে দিনটির বিশেষ গুরুত্ব ও তাৎপর্য রয়েছে। রমজান মাসের সর্বোত্তম রাত লাইলাতুল কদর, আর সর্বোত্তম দিন জুমাতুল বিদা। সে হিসেবে জুমাতুল বিদার ফজিলত অনেক বেশি। 

ইসলামের ইতিহাস থেকে জানা যায়, রমজান মাসের শেষ শুক্রবার হজরত সুলায়মান (আ.) জেরুজালেম নগরী প্রতিষ্ঠা করেন এবং মুসলমানদের প্রথম কিবলা ‘মসজিদ আল-আকসা’ প্রতিষ্ঠা করেন। এ জন্য প্রতিবছর সারা বিশ্বের মুসলমানরা রমজান মাসের শেষ শুক্রবারকে ‘আল কুদস’ দিবস হিসেবে পালন করেন। এবারও আল কুদস দিবস উপলক্ষে নানা আয়োজন করা হয়েছে।

রমজানবিষয়ক যেকোনো লেখা আপনিও দিতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১২০৮ ঘন্টা, মে ৩১, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম রমজান
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অপার মহিমার রমজান বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-05-31 12:09:30