bangla news

প্রখ্যাত তাবেয়ি সাইদ বিন জুবাইর (রহ.) শাহাদাত বরণ করেন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৭ ২:৩৪:০৬ পিএম
বাগদাদ শহরের দৃশ্য। ছবি: সংগৃহীত

বাগদাদ শহরের দৃশ্য। ছবি: সংগৃহীত

আজ পবিত্র রমজানের এগারোতম দিন। এদিনের ইসলামের ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনাবলি পাঠকদের জন্য দেওয়া হলো। 

এক. তৃতীয় হিজরির ১১ রমজান রাসুল (সা.) যায়নাব বিনতে খুজাইমা (রা.)-কে বিবাহ করেন। উম্মুল মাসাকিন বা অসহায়দের মা হিসেবে খ্যাত জয়নাব (রা.) ছিলেন পঞ্চম উম্মাহাতুল মুমিনিন বা রাসুল (সা.)-এর পঞ্চম স্ত্রী। বদরের যুদ্ধে তার স্বামী উবাইদা বিন হারেস (রা.)-এর শাহাদত বরণ করলে তিনি বিধবা হয়ে পড়েন। অবশ্য বিয়ের কিছুকাল পর তিনিও মৃত্যু বরণ করেন।
 
দুই. নবম হিজরির এদিন সাকিফ গোত্রের প্রতিনিধি দল রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে এসে ইসলাম গ্রহণ করেন। ইতিপূর্বে সাকিফ গোত্রের সর্দার উরওয়া বিন মাসউদ (রা.) ইসলাম গ্রহণ করে নিজ গোত্রের লোকদের ইসলামের দাওয়াত দেয়। এতে স্বগোত্রের লোকেরা ক্রোধান্বিত হয়ে উরওয়া (রা.)-কে হত্যা করে। কিন্তু পরবর্তীতে তারা লজ্জিত হয়ে রাসুল (সা.)-এর কাছে এসে ক্ষমাপ্রার্থনা করেন এবং ইসলাম গ্রহণ করেন। রাসুল (সা.) তাদের ক্ষমা করেন।

তিন. ৯৫ হিজরির এদিনে প্রখ্যাত ফকিহ তাবেয়ি সায়িদ বিন জুবাইর (রহ.) শাহাদাত বরণ করেন। উমাইয়া শাসনের বিরোধিতাকারীদের সঙ্গে থাকায় ইরাকের বিখ্যাত গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ তাকে হত্যা করে। শাহাদতের আগমুহূর্তে সায়িদ (রহ.) দোয়া করেন, ‘হে আল্লাহ, আমার পর আর কাউকে হত্যা করার সুযোগ দিও না এ লোককে।’ ঐতিহাসিকদের মতে সায়িদ (রহ.) ছিলেন হাজ্জাজের হাতে নিহত হওয়া সর্বশেষ ব্যক্তি। তার শাহাদতের অল্প কদিন পরই হাজ্জাজ মৃত্যু বরণ করে।

চার. ৬২৪ হিজরিতে মুঘল সাম্রাজ্যের স্থপতি বিখ্যাত সমরনায়ক চেঙ্গিসখান মৃত্যু বরণ করেন। 
পাঁচ. ৬৫৫ হিজরিতে মোগল সেনানায়ক হালাকু খাঁর পক্ষ থেকে আব্বাসি খলিফা মুতাসিম বিল্লাহকে তার আনুগত্যের নির্দেশ দিয়ে এক ঐতিহাসিক চিঠি প্রেরণ করা হয়। পরবর্তীতে উজির ইবনে আলকামির কপটতা ও ষড়যন্ত্রে মুঘল সেনাপতি হালাকু খাঁ আব্বাসি খেলাফতের রাজধানী বাগদাদ আক্রমণ করে এবং লক্ষাধিক মুসলিমসহ খলিফাকে হত্যা করে।

ছয়. ৯৮৬ হিজরিতে উসমানি খেলাফতের সেনাবাহিনী কাফকাস অঞ্চলে শিয়া মতাদর্শের সাফাবি সাম্রাজ্রের ওপর বিজয় অর্জন করে।

গ্রন্থনা: মুহাম্মাদ হেদায়াতুল্লাহ (গ্রন্থাকার ও অনুবাদক)

রমজানবিষয়ক যেকোনো লেখা আপনিও দিতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, মে ১৭, ২০১৯
এমএমইউ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অপার মহিমার রমজান বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-05-17 14:34:06