bangla news

রমজানে পর্যাপ্ত ঘুমের জন্য করণীয়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-০৮ ২:৪৩:৪৪ পিএম
ছবি : প্রতীকী

ছবি : প্রতীকী

রমজানে দীর্ঘ ত্রিশ দিন সিয়াম সাধনা করতে হয়। তাই এ সময়ে শরীর-স্বাস্থ্য ঠিক রাখা জরুরি। শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। কিন্তু রমজানে পর্যাপ্ত ঘুম অনেক সময় অনেকের হয়তো হয়ে ওঠেনা। একদিকে বাসা-বাড়ির ব্যস্ততা। অন্যদিকে অফিসের কাজে দীর্ঘ শ্রম। পাশাপাশ ইবাদত-বন্দেগিও করতে হয়। শেষ রাতে আবার সাহরিতে উঠতে হয়। সব মিলে ঘুমের সময় খুবই কম। কিন্তু পর্যাপ্ত ঘুমের জন্য কী করণীয়?

পর্যাপ্ত ঘুমের অভাব পূরণে সহায়ক কিছু নির্দেশনা-  

ফেসবুক ইত্যাদির ব্যবহার কমানো
রমজানে ফেসবুকটাও ব্যবহার কমিয়ে দেওয়া যায়। পর্যাপ্ত ঘুমের জন্য এইটুকু পরিহার করা স্বাস্থ্যের জন্য কল্যাণকর। তাই এ সময় স্মার্ট ফোনটা দূরে রাখাই শ্রেয়।

ইফতার ও রাতের খাবার পরিমিত
ইফতারে অতিভোজন করলে রাতের ঘুম নষ্ট হতে পারে। আবার রাতেও বেশি খাবার খেলে অবস্থা বেশামাল হয়ে দাঁড়াবে। তাই পর্যাপ্ত ঘুমের জন্য রাতে অবশ্যই হালকা খাবার খাওয়া উচিত।

ঘুমোতে যাওয়ার আগে অন্য কাজ নয়
ঘুমোতে যাওয়ার আগে অন্য কাজ থেকে বিরত থাকা চাই। বই পড়া কিংবা অফিসের অন্য কাজ না করাই যুক্তিযুক্ত। সাহরিতে ওঠার জন্য আগে আগেই ঘুমাতে যাওয়া জরুরি। কোনো চিন্তা মাথায় রাখা ঠিক নয়।

চা-কফি পরিহার
অতিরিক্ত চা-কফি পর্যাপ্ত ঘুমে ব্যঘাত সৃষ্টি করে। ইফতারির পর যদ্দুর সম্ভব চেষ্টা করবেন, চা-কফি কম খাবেন। যদি বেশি পরিমাণে খাওয়া হয়, রাতের ঘুম পর্যাপ্ত হবে না। পরদিন সকালে অফিস; সুতরাং পর্যাপ্ত ঘুম অবশ্যই।

রমজানবিষয়ক যেকোনো ধরনের লেখা আপনিও দিতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, মে ০৮, ২০১৯
এমএমইউ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অপার মহিমার রমজান বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-05-08 14:43:44