ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

রমজানের আদ্যোপান্ত জানতে পড়ুন ‘যেভাবে কাটাবেন রমজান’

আহমাদ রাইদ, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-০৫ ১০:৪৭:৩৬ পিএম
‘যেভাবে কাটাবেন রমজান’ বইটির ছবি।

‘যেভাবে কাটাবেন রমজান’ বইটির ছবি।

রমজান মুসলমানদের জীবনে আসে অবারিত রহমতের হাতছানি দিয়ে। আসে ইবাদতের বসন্তকাল হয়ে। রমজান নিজেকে বদলে দেওয়ার তাগিদ দেয়, আত্মশুদ্ধির প্রশিক্ষণ দেয়। মুসলমানদের জীবনে রমজান আসে অফুরন্ত রহমত, মাগফিরাত ও নাজাতের বার্তা নিয়ে। 

রোজা নিছকই উপবাস থাকা, পানাহার ও কামাচার বর্জনের নাম নয়; এর বিশেষ তাৎপর্য ও দর্শন রয়েছে। রয়েছে এর দৈহিক, আত্মিক, নৈতিক, অর্থনৈতিক ও সামাজিক উপকারিতা।

‘যেভাবে কাটাবেন রমজান’ মূলত একজন মুসলমানের জন্য রমজান মাস উদ্‌যাপন করার পূর্ণাঙ্গ গাইডলাইন। এক মলাটেই পাওয়া যাবে রমজানের আদ্যোপান্ত। রমজানের প্রস্তুতি শুরু হয় রজব মাস থেকে। এর ধারাবাহিকতা সমাপ্ত হয় শাওয়ালের ছয় রোজার মাধ্যমে। এর মধ্যকার যাবতীয় করণীয়-বর্জনীয় কোরআন ও হাদিসের দলিল-দস্তাবেজের আলোকে বিশদভাবে আলোচনা করা হয়েছে। বইটি মূলত প্র্যাকটিক্যাল বা প্রায়োগিক জায়গা থেকে রচনা করা হয়েছে। এখানে অপ্রয়োজনীয় ও সূত্রহীন মুখরোচক কোনো কথা উল্লেখ করা হয়নি। যে কথা বলা দরকার, যে আমল অবশ্যপালনীয়, তা সাবলীল ভাষায় বোধগম্য উপস্থাপনায় তুলে ধরা হয়েছে।

বইটি বিভিন্ন অধ্যায়ে সাজানো হয়েছে; যেমন—রজব থেকেই রমজানের প্রস্তুতি, শবেবরাত, ইসরা ও মিরাজ, রমজানের প্রস্তুতি যেভাবে নেবেন, যেভাবে কাটাবেন রমজান, তারাবির নামাজ, রমজান মাসের বিশেষ আমল, রমজানের নানা প্রসঙ্গ, জাকাত, শবেকদর, ঈদুল ফিতর ইত্যাদি। মূলকথা হলো, ঈমানদার ব্যক্তি যেন ধারাবাহিকভাবে রমজানের ইবাদত ও আমল করতে পারে, তার পূর্ণাঙ্গ বিবরণ রয়েছে এই বইয়ে। আমরা বইটির বহুল প্রচার কামনা করি।

বইয়ের নাম: যেভাবে কাটাবেন রমজান
লেখক: মুফতি কাসেম শরীফ
পৃষ্ঠা: ১৫২
মূল্য: ২০০ টাকা
প্রকাশক: গুডওয়ার্ক পাবলিকেশন্স, ৩৮ বাংলাবাজার (তৃতীয় তলা), ঢাকা-১১০০
যোগাযোগ: ১০৭১৩২২৯৯২৫, ০১৯২৮৬৮৬২৯৪

রমজানবিষয়ক যেকোনো ধরনের লেখা আপনিও দিতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

লেখক: আলেম ও গবেষক

বাংলাদেশ সময়: ২২৪৫ ঘণ্টা, মে ০৫, ২০১৯
এমএমইউ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অপার মহিমার রমজান বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-05-05 22:47:36