ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

অলিম্পিক

করোনায় আক্রান্ত জাপান অলিম্পিক কমিটির ভাইস প্রেসিডেন্ট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
করোনায় আক্রান্ত জাপান অলিম্পিক কমিটির ভাইস প্রেসিডেন্ট কোজো তাশিমা/ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস আতঙ্কে স্থবির হয়ে পড়েছে ক্রীড়া বিশ্ব। বন্ধ হয়েছে একের পর এক ক্রীড়া আসর। তবু করোনার থাবা থেকে কিছুতেই মুক্তি মিলছে না। বরং ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। এবার এই ভাইরাসে আসন্ন জাপান অলিম্পিক কমিটির ভাইস প্রেসিডেন্ট ও জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের (জেএফএ) প্রেসিডেন্টের আক্রান্ত হওয়ার খবর প্রকাশিত হয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারির শেষে ও মার্চের প্রথম প্রথমদিকে জরুরি কাজে যুক্তরাজ্য, নেদারল্যান্ডস এবং মার্কিন যুক্তরাষ্ট্র ভ্রমণে গিয়েছিলেন কোজো তাশিমা। সেখান থেকেই তার শরীরে বাসা বাঁধে করোনা ভাইরাস।

এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা 'জিনহুয়া'।

এক বিবৃতিতে কোজো তাশিমা বলেন, 'আমার করোনা ভাইরাস পরীক্ষা পজিটিভ দেখা গেছে। সাম্প্রতিক সফরে তিনি বিভিন্ন আন্তর্জাতিক প্রীতি ম্যাচ দেখেছেন এবং ২০২৩ নারী বিশ্বকাপ (যার আয়োজক হতে ইচ্ছুক জাপান) নিয়ে আয়োজিত কয়েকটি বৈঠকে অংশ নিয়েছেন।  

জাপানের জাতীয় দলের সাবেক ফুটবলার ২০১৬ সালে জেএফএ'র প্রধান নির্বাচিত হন এবং গত এপ্রিলে এশিয়ান ফুটবল কনফারেন্স কর্তৃক ফিফা কাউন্সিলেও পুনরায় নির্বাচিত হন।

ক'দিন আগে প্রথম ফুটবলার হিসেবে করোনা ভাইরাস পজিটিভ হয়েছেন ইতালিয়ান সিরি’আ লিগের ক্লাব জুভেন্টাসের ইতালিয়ান সেন্টার-ব্যাক দেনিয়েল রুগানি। এরপর কোভিড-১৯ পজিটিভ হয়েছেন ভ্যালেন্সিয়ার আর্জেন্টাইন ডিফেন্ডার এজেকুয়েল গ্যারাই। একই দলের আরও ৮ জন খেলোয়াড় এবং স্টাফও আক্রান্ত হয়েছেন। আর্সেনাল কোচ মাইকেল আর্তেতাও আক্রান্ত হয়েছিলেন। তবে এখন তিনি প্রায় সুস্থ হয়ে উঠেছেন।

কোভিড-১৯ পজিটিভ হয়েছেন ফিওরেন্তিনার দু’জন ফুটবলার প্যাট্রিক কুত্রোন ও জার্মান পেজ্জেলা। এরমধ্যে পেজ্জেলা আর্জেন্টিনা জাতীয় দলের পরিচিত মুখ। ক্লাবটির সাইকো-থেরাপিস্ট স্টেফানো ডেইনেল্লিও আছেন এ তালিকায়। একই দশা হয়েছে চেলসির ইংলিশ ফরোয়ার্ড কলাম হাডসন-ওডোই।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে স্পেনে মৃতুবরণ করেছেন ফ্রান্সিসকো গার্সিয়া নামের এক ২১ বছর বয়সী ফুটবল কোচ। তিনি ২০১৬ সাল থেকে মালাগা ভিত্তিক ফুটবল ক্লাব অ্যাতলেটিকো পোর্তাদা আল্টার জুনিয়র দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এছাড়া করোনা ভাইরাস আতঙ্কে এরইমধ্যে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদসহ স্পেনের সব ফুটবল ক্লাবের খেলোয়াড়রা এখন কোয়ারেন্টাইনে আছেন।

করোনার প্রভাবে এরইমধ্যে বন্ধ হয়ে গেছে ইউরোপ ও আমেরিকার প্রায় সব ফুটবল আসর। চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা কাপ থেকে শুরু করে লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, সিরি আ', লি ওয়ানের মতো শীর্ষ ক্লাব টুর্নামেন্টের পাশাপাশি স্থগিত কিংবা পিছিয়ে গেছে ইউরো, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এমনকি ফুটবল বিশ্বকাপের বাছাইপর্বের খেলাও।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাস বিশ্বের ১৬২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে গেছে। বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৬২ জন এবং মারা গেছেন ৭ হাজার ১৭৫ জন।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa