ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

অফবিট

বড়শিতে ধরা পড়ল ১০ কোটি বছর আগের মাছ!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
বড়শিতে ধরা পড়ল ১০ কোটি বছর আগের মাছ!

আশ্চর্য এক অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন মার্কিন মৎস্য শিকারি ড্যানি লি স্মিথ। তার বড়শিতে ধরা পড়েছে অ্যালিগেটর গার প্রজাতির মাছ।

বড়শি দিয়ে মাছ শিকার করতে পছন্দ করেন ড্যানি। যুক্তরাষ্ট্রের কানসাস অঙ্গরাজ্যের নিওশো নদীতে মাছ ধরতে গিয়েছিলেন তিনি। এ সময় তার বড়শিতে উঠে আসে বড়সড় এক মাছ। ডাঙায় তোলার পর দেখা যায়- সেটি অ্যালিগেটর গার প্রজাতির মাছ। জানা গেছে, কানসাস নদীতে এ প্রজাতির মাছ আগে কখনও পাওয়া যায়নি।

অ্যালিগেটর গার প্রজাতির মাছকে বলা হয় ‘জীবন্ত জীবাশ্ম’। পৃথিবীতে অনেক প্রাণি আছে, যারা সুদূর অতীতে জন্ম নিলেও কোনও পরিবর্তন ছাড়াই এখনও টিকে রয়েছে। যদিও এর সমসাময়িক প্রাণিরা ইতোমধ্যেই বিলুপ্ত হয়ে গেছে। এ ধরনের প্রাণিকে সাধারণত জীবন্ত জীবাশ্ম বলা হয়। ইতোমধ্যেই অ্যালিগেটর গারের যেসব ফসিল খুঁজে পাওয়া গেছে, সেগুলো প্রায় ১০ কোটি বছর আগের বলে ধারণা বিজ্ঞানীদের।

কানসাসের ডিপার্টমেন্ট অব ওয়াইল্ড লাইফ অ্যান্ড পার্ক জানিয়েছে, ড্যানি যে মাছটি ধরেছেন, সেটি সাড়ে চার ফুট দীর্ঘ। ওজনও কম নয়, প্রায় ১৮ কেজি।

বিরল অভিজ্ঞতার কথা বলতে গিয়ে ড্যানি বলেন, পানি থেকে মাছটি তোলার পর আমি অবাক হয়ে যাই। গার প্রজাতির মাছ সাধারণত জালে কিংবা বড়শিতে আটকালে খুব  লম্ফঝম্ফ করে। কিন্তু এটির আচরণ ছিল একেবারে শান্ত। এটি আমার জীবনের অন্যতম সেরা অভিজ্ঞতা।

সূত্র: জি নিউজ

বাংলাদেশ সময়: ১৬৪৫, অক্টোবর ১৬, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa