ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

অফবিট

যে শহরে ১২টা বাজানো সম্ভব না! 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, আগস্ট ৬, ২০২১
যে শহরে ১২টা বাজানো সম্ভব না! 

বিশ্বের অন্যতম সুন্দর দেশ সুইজারল্যান্ডের একটি ছোট্টো শহর সোলোথান। ছবির মতো সুন্দর এই শহরের প্রায় ৭০ শতাংশই ঘিরে রেখেছে আল্পস্ পর্বত।

পর্যটনকেন্দ্র তো বটেই আইনশৃঙ্খলা, সভ্যতা-ভদ্রতা, অর্থনীতি, রাজনীতি, শান্তি, শিক্ষা, যোগাযোগ সব কিছুর বিচারেই এই দেশ শ্রেষ্ঠত্বের মর্যাদা পেয়েছে। আর এই দেশেরই উত্তর পশ্চিম দিকে রয়েছে বিশ্বের 'একাদশ আশ্চর্য'। আর তার নামই সোলোথার্ন।

সুইজারল্যান্ডের জুরিখ, জেনেভা কিংবা বার্ন থেকে ট্রেনে টেপে সোলোথার্ন পৌঁছোনো যায়। শহরে ঢুকেই প্রথমে থমকে যান পর্যটকরা। কারণ সোলোথার্নের টাউন স্কোয়্যারে যে ঘড়িটি হয়েছে সেটি থেকেই শুরু হয় শহরের 'একাদশ রহস্য'। শহরের মূল কেন্দ্রের ঘড়িটিতে রয়েছে মাত্র ১১টি সংখ্যা। ১২ সংখ্যা বিশিষ্ট ঘড়ির থেকে এই ঘড়ির একটি সংখ্যা কম। মানে এই ঘড়িতে কখনো ১২টা বাজে না।

ঘড়ি দিয়ে শহরের একাদশ রহস্যের শুরু। আরো আছে অনেক ১১-র ধাঁধা।  

সোলোথার্ন শহরটিতে রয়েছে ১১টি জাদুঘর, ১১টি গির্জা, ১১ খানা ঝরণাসহ আরো অনেক কিছু। মানে শহর জোড়া শুধুই এগারো গেঁরো।
জানা যায় একাদশ শতাব্দীর গোড়ার দিকে এই শহরে ইলভ নামে এক জার্মান নাগরিক আসেন। তিনিই এই নগরের প্রতিষ্ঠাতা। ইলভকে পছন্দ করতেন স্থানীয় বাসিন্দারা। শহর পত্তনে ইলভের প্রধান ভূমিকা সকলের মন জয় করে। এবং সেই কারণেই নাকি ইলভের নামের সঙ্গে মিলিয়ে ইলেভেন বা এগারো সংখ্যার বিভিন্ন নিদর্শন তৈরি করা হয়।

লোকগাঁথা বা ইতিহাস যাই বলুনক না কেন ১১ সংখ্যাটি কিন্তু সোলোথার্নের ইতিহাসের সঙ্গে কাকতালীয়ভাবে জড়িয়ে গেছে।

- ১২১৫ সালে সোলোথার্ন শহরে কাউন্সিলর নির্বাচনে ১১ জনকে নির্বাচিত করা হয়েছিল।

- আবার ১৪৮১ সালে সোলোথার্নকে সুইস কনফেডারেশনের ১১ তম প্রদেশ হিসেবে যুক্ত করা হয়। এবং সেই সময় শহরের রক্ষাকর্তা হিসেবে ১১ জনকে নিয়োগ করা হয়।

- এরপর ১৫ শতকের শুরুতে নির্মাণ করা হয় সেইন্ট আরসু গির্জা। গির্জাটিতে ছিল ১১টি দরজা, ১১টি জানালা, ১১টি রো, ১১টি ঘণ্টা এবং ১১ ধরনের পাথরের ব্যবহার।

এত এগারো আর যায় কোথায় সোজা জায়গা করে নেয় শহরবাসীর মনে। ১১ সংখ্যাকেই নিজেদের বৈশিষ্ট্য বলে ধরে নেন তারা।

ভেবে দেখুন কেউ যদি নিজেদের ১১ বছরের বিবাহবার্ষিকী এই একাদশ আশ্চর্যের শহর সোলোথার্নে কাটাতে পারেন তাহলে কেমন হতে পারে। চাইলে এখনই প্ল্যান করে নিতে পারেন। আর যাদের ১১ বছর পার হয়েছে, তারাও কিন্তু যেতে পারেন।  

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa