bangla news

ছবির মতো সুন্দর শহরে বাড়ির দাম মাত্র ৯৪ টাকা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৩ ৪:৫৩:০৬ পিএম
এই শহরে বাড়ির দামি মাত্র ৯৪টাকা

এই শহরে বাড়ির দামি মাত্র ৯৪টাকা

কোনো শহরে বাড়ি কিনতে চাওয়ার সাহস কিংবা সাধ্য আমাদের দেশের মধ্যবিত্তের নেই বললেই চলে। কারণ দুই কাঠা জমির ওপর নির্মিত একটি বাড়ি কিনতে গেলে সারাজীবনের জমানো টাকা দিয়েও হবে না।

তবে এ দৃশ্য কিন্তু পৃথিবীর সব দেশে না। কোনো কোনো দেশে পড়ে আছে হাজার হাজার বাড়ি। সরকার সেগুলো বেচে দিতে চায় কিন্তু কেনার মানুষ নেই। 

এরকম পড়ে থাকা কিছু বাড়ি মাত্র এক ইউরোতে বেচে দিচ্ছে ইতালি সরকার। হ্যাঁ, সত্যি তাই। এক ইউরো মানে বাংলাদেশি ৯৪ টাকা মাত্র। এই ৯৪ টাকা দিয়ে সেখানে বাড়ি কেনা যাবে।  

জানা গেছে, ইতালির অ্যাভেলিনো প্রদেশের ছবির মতো সুন্দর একটি শহর বিসাকিয়া। সেই শহরের ৯০টি খালি বাড়িতে নতুন বাসিন্দা চাচ্ছে প্রশাসন। সে কারণেই প্রায় বিনা পয়সায় বাড়িগুলি হস্তান্তরের প্রস্তাব দিয়েছে তারা। এই ৯০টি বাড়ি একটির সঙ্গে আর একটি লাগোয়া। এমনকি দেখা যায় দু’টি বাড়ির প্রবেশ পথও এক। তাই শহরের প্রশাসন জানিয়েছে, চাইলে প্রতিবেশী নিয়েই আপনি এখানে আসতে পারেন।

বিসাকিয়া শহরের মেয়র ফ্রান্সিসকো টার্টাগ্লিয়া জানিয়েছেন, উন্নত জীবনের আশায় অনেকেই এই শহর ছেড়ে অন্যত্র পাড়ি জমিয়েছেন। ফলে তাদের বাড়িগুলি খালি পড়ে রয়েছে। প্রশাসন চায় নতুন করে এখানে বাসিন্দা আসুক। বাড়িগুলি সামান্য মেরামত করতে হবে। তারা চান কোনও ব্যক্তি, পরিবার বা সংস্থা বাড়িগুলির দায়িত্ব নিন।

এর আগেও ইতালির কিছু শহরে একই রকমভাবে জনসংখ্যা বাড়াতে বাড়ি বিক্রির কথা বলা হয়েছিল। সেখানেও কম দামে বাড়ি দিয়ে নতুন বাসিন্দারে আহ্বান করা হয়েছিল।

বিসাকিয়া শহরের মানুষজন খুবই বন্ধুবৎসল, মিলেমিশে আনন্দ করে থাকতেই পছন্দ করেন। শহরের মোট বাসিন্দার সাড়ে চার হাজারের কাছাকাছি। জনসংখ্যা আরও বাড়াতে এই আকর্ষণীয় সুযোগ দিচ্ছে বিসাকিয়া প্রশাসন।

যারা প্রকৃতির কোলে, সবুজ পাহাড় ঘেরা নিরিবিলিতে বসবাস করতে চান তাদের জন্য এই শহর আদর্শ জায়গা বলে দাবি করেছেন ফ্রান্সিসকো। এখানে পাহাড়, জঙ্গলের সঙ্গেই পাবেন ঐতিহ্যের ছোঁয়া।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
এজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-23 16:53:06