ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

অফবিট

গ্রেটাকে ট্রল করতে গিয়ে নিজেই ট্রলের শিকার!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
গ্রেটাকে ট্রল করতে গিয়ে নিজেই ট্রলের শিকার! ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তন রোধে আন্দোলনকারী কিশোরী গ্রেটা থানবার্গকে কুখ্যাত জার্মান স্বৈরশাসক হিটলারের সঙ্গে তুলনা করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন এক স্প্যানিশ গলফার।

চলতি বছর ৫০বার প্লেনে ভ্রমণ করেছেন গঞ্জালো ফার্নান্দেজ-ক্যাসানো, জিতেছেন ‘ইউরোপিয়ান ট্যুর উইনার’ খেতাব। এটি নিয়েই ট্রল করতে চেয়েছিলেন গ্রেটাকে।

কারণ, পৃথিবীতে কার্বন নিঃসরণ কমানোর দাবিতে আন্দোলনরত এ সুইডিশ কিশোরী প্লেনে চড়ে না। জলবায়ু আন্দোলন ছড়িয়ে দিতে সে দূর-দূরান্তের দেশ সফর করছে ইঞ্জিনবিহীন জাহাজে।

সম্প্রতি টুইটারে ভ্রমণের বিস্তারিত সম্পর্কে একটি ছবি পোস্ট করেন গঞ্জালো। এতে দেখা যায়, এক বছরে তিনি মোট ১ লাখ ১৮ হাজার ৮০২ মাইল প্লেনে ভ্রমণ করেছেন। আর এতে কার্বন নিঃসরিত হয়েছে প্রায় ২৩ টন।

ছবির ক্যাপশনে তিনি লেখেন, বইয়ে আরও একটি বছর! উপভোগ করো গ্রেটা থানবার্গ।

অর্থাৎ, তিনি গ্রেটার প্লেনে না ওঠার বিষয়টি নিয়ে মূলত ঠাট্টা করতে চেয়েছিলেন। কিন্তু হিতে-বিপরীত হয় এতে। নেটিজেনদের কাছে উল্টো ট্রলের শিকার হন তিনি।

পরিবেশবাদী কিশোরীকে নিয়ে মজা করায় ৩৯ বছর বয়সী গঞ্জালোর সমালোচনা করেছেন অনেকেই। যদিও হার মানতে রাজি নন তিনি। বরং নিজের পক্ষেই সাফাই গেয়েছেন কয়েকবার।

১৬ বছর বয়সেই টাইম ম্যাগাজিনের চোখে বর্ষসেরা ব্যক্তিত্ব হওয়া গ্রেটা থানবার্গের সামনে কার্বন নিঃসরণে সহায়তা করা নিয়ে আস্ফালন দেখানোয় গঞ্জালোর সমালোচনা করেছেন এক টুইটার ব্যবহারকারী। জবাবে এ গলফার লেখেন, তাতে কী? অ্যাডলফ হিটলারও ১৯৩৮ সালে টাইমের বর্ষসেরা ব্যক্তিত্ব হয়েছিলেন। স্ট্যালিনও হয়েছেন, তাও একবার নয় দুই দু’বার!

তবে, তার এমন জবাব বিতর্ক উসকে দেয় আরও। এক ব্যবহারকারী লেখেন, ১৬ বছরের একটি মেয়েকে অনলাইনে হেনস্তা করছেন যে কি-না চায় আমরা কেউ যেন মারা না যাই। নিশ্চয় নিজেকে খুব বড় আর চালাক ভাবছেন, ভালোই করেছেন!

এ বিষয়ে শিগগিরই তার শুভবুদ্ধি উদয়েরও আশা করেছেন অনেকে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa