bangla news

মানবপাচারেও ধোঁকাবাজি!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৭ ১০:৩৬:০৩ এএম
নকল সীমান্তরেখা। ছবি: সংগৃহীত

নকল সীমান্তরেখা। ছবি: সংগৃহীত

সীমান্ত পার করে ইউরোপের একটি দেশে প্রবেশ করিয়ে দিতে চার অভিবাসীর সঙ্গে চুক্তি করেছিলেন পাচারকারী। বিনিময়ে নিয়েছিলেন মোটা অংকের টাকাও। কিন্তু কথা রাখেননি! ধোঁকা দিয়েছেন অভিবাসীদের। মূল সীমান্ত পার না করিয়ে ছেড়ে দিচ্ছিলেন নিজের তৈরি করা নকল সীমান্তরেখার পরেই। কিন্তু, সেটাও পারেননি। ধরা পড়েছেন সীমান্তরক্ষীদের হাতে।

গত সপ্তাহে রাশিয়ায় ঘটেছে এ ঘটনা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ওই ব্যক্তি দক্ষিণ এশিয়ার একটি দেশের চার অভিবাসীর কাছ থেকে ১০ হাজার ডলার (প্রায় সাড়ে আট লাখ টাকা) নিয়েছিলেন সীমান্ত পার করিয়ে ফিনল্যান্ডে পৌঁছে দেওয়ার শর্তে। কিন্তু প্রকৃতপক্ষে কখনোই মূল সীমান্তে যাওয়ার পরিকল্পনা ছিল না তার।

কারণ, ওই ব্যক্তি রাশিয়া-ফিনল্যান্ডের মধ্যকার মূল সীমান্তরেখার অনেক আগেই কাঁটাতারের বেড়া দিয়ে আরেকটি নকল সীমান্ত তৈরি করেছিলেন। রাতের অন্ধকারে অভিবাসীদের ওই নকল সীমান্তই পার করিয়ে দিতেন তিনি।

জানা যায়, পরিকল্পনামতো ওই পাচারকারী চার অভিবাসীকে ভাইবর্গ এলাকায় প্রথমে গাড়িতে ঘোরান, পরে আঁকাবাঁকা পথে অনেকক্ষণ হাঁটান। এরপর আবার নৌকায় করে একটি লেকের ভেতর ঘোরাতে থাকেন। পরে রাত হয়ে গেলে নকল সীমান্ত পার করিয়ে দিতে যান। আর সেখানেই রাশিয়ান সীমান্তরক্ষী বাহিনীর হাতে আটক হন সবাই।

তবে পাচারকারী ও আটক অভিবাসীদের পরিচয় প্রকাশ করেনি কর্তৃপক্ষ।   

গত বুধবার (৪ ডিসেম্বর) সেন্ট পিটার্সবার্গের একটি আদালত চার অভিবাসীকে জরিমানা করেন ও রাশিয়া থেকে ফেরত পাঠানোর আদেশ দেন।

আর পাচারকারী ব্যক্তির বিরুদ্ধে প্রতারণা মামলা হবে বলে জানিয়েছে গণমাধ্যমগুলো।

প্রসঙ্গত, ইউরোপের বেশ কয়েকটি দেশের সঙ্গে যুক্ত সীমান্ত রয়েছে রাশিয়ার। একারণে অনেকেই সুবিশাল দেশটিকে ইউরোপে ঢোকার রুট হিসেবে ব্যবহার করেন।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৯
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-12-07 10:36:03