ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

অফবিট

ধূমপানের বিরতি না নিলে অতিরিক্ত ছুটি ৬ দিন!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৯
ধূমপানের বিরতি না নিলে অতিরিক্ত ছুটি ৬ দিন! প্রতীকী ছবি

ধূমপান শুধু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়, এটি কর্মজীবনেও বেশ প্রভাব ফেলে। ধূমপানের জন্য কাজের মধ্যেই বেশ কিছুক্ষণ বিরতি নিতে হয় আসক্তদের। ব্যক্তিগতভাবে সময়টা খুব কম মনে হলেও একটি বড় প্রতিষ্ঠানের জন্য সামগ্রিকভাবে এটি মোটেও লাভজনক নয়।

একারণে কর্মস্থলে ধূমপানে অনুৎসাহিত করতে দারুণ এক উপায় বেছে নিয়েছে জাপানি মার্কেটিং প্রতিষ্ঠান পিয়ালা ইনক। প্রতিবছর অধূমপায়ীদের অতিরিক্ত ছয়দিন ছুটি দিচ্ছে তারা।

জানা যায়, প্রতিষ্ঠানটির অফিস একটি বহুতল ভবনের ২৯তম তলায়। আর সেখানে ধূমপান নিষিদ্ধ। একারণে কাউকে ধূমপান করতে হলে বেজমেন্টে নামতে হয়। এতে প্রতিবার কম করে হলেও ১৫ মিনিট সময় ব্যয় করেন ধূমপায়ীরা। এতে অফিসে কাজের গতি কমে যাচ্ছিল। তাছাড়া বিষয়টি নিয়ে অসন্তোষ দেখা দেয় অধূমপায়ীদের মধ্যেও।

পরে প্রতিষ্ঠানটির এক কর্মী কমপ্লেইন বক্সে চিঠি দিয়ে এ বিষয়ে অভিযোগ করেন। বিষয়টি জানতে পেরে পিয়ালা ইনক-এর সিইও তাকাও আসুকা ঘোষণা দেন, যারা অফিসে ধূপমানের বিরতি নেবেন না, তারা প্রতিবছর ছয়দিন অতিরিক্ত ছুটি পাবেন।  

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, এক অধূমপায়ী কর্মচারী অভিযোগ দিয়েছিলেন, ধূমপানের বিরতিতে সমস্যা তৈরি হচ্ছে। আমাদের সিইও অভিযোগটি দেখেন ও অধূমপায়ীদের ক্ষতিপূরণ হিসেবে অতিরিক্ত ছুটি দিতে রাজি হন। আমরা আশা করি, কর্মচারীরা জরিমানা দেওয়ার চেয়ে প্রণোদনার (ইনসেনটিভ) দিকে গুরুত্ব দিয়ে ধূমপান বাদ দেবে।  

বাংলাদেশ সময়: ১০০২ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa