bangla news

৫৯৯ ছাত্রের কলেজে সুধাই ছিলেন একমাত্র ছাত্রী

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২৭ ৩:৪৩:২৪ পিএম
সুধা মূর্তি (বায়ে), অমিতাভ বচ্চন (ডানে)। ছবি- সংগৃহীত 

সুধা মূর্তি (বায়ে), অমিতাভ বচ্চন (ডানে)। ছবি- সংগৃহীত 

শিগগিরই ভারতের জনপ্রিয় টিভি রিয়ালিটি শো ‘কৌন বানেগা ক্রোরপতি-১১’র চূড়ান্ত পর্ব প্রচারিত হতে চলেছে। অভিনেতা অমিতাভ বচ্চনের উপস্থাপনায় এ পর্বের অতিথি কর্ণাটকের গুণী লেখিকা, মানবাধিকারকর্মী ও সামাজিক সংগঠন ইনফোসিস ফাউন্ডেশনের চেয়ারপারসন সুধা মূর্তি। সামাজিক যোগাযোগমাধ্যম ‘ইন্সটাগ্রাম’-এ বহুল প্রতিক্ষীত এ পর্বটির একটি টিজার শেয়ার করেছে ‘সনি টিভি’। 

তাতে সুধা মূর্তিকে নিজের শিক্ষা ও কর্মজীবন নিয়ে নানা রকম স্মৃতিচারণ করতে দেখা যায়। সংক্ষিপ্ত কথায় জীবন, জগত ও সমাজ সম্পর্কে নিজের অনুপ্রেরণামূলক দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন এ লেখিকা। এরই এক পর্যায়ে তিনি জানান, এমন এক সময় তাকে পড়াশোনা করতে হয়েছে, যখন এ অঞ্চলের মেয়েরা এ ক্ষেত্রে একেবারেই পিছিয়ে ছিল। যে কলেজে পড়েছেন, সেখানে ৫৯৯ ছেলের বিপরীতে তিনিই ছিলেন একমাত্র মেয়ে শিক্ষার্থী।  

কর্নাটকের হাবলিতে ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেন সুধা। তিনি জানান, সেখানে ভর্তির সময় প্রিন্সিপাল তাকে তিনটি শর্ত দেন। প্রথমটি হলো- সবসময় শাড়ি পরে কলেজে যেতে হবে। দ্বিতীয় শর্ত ছিল- কখনোই ক্যান্টিনে যাওয়া যাবে না। আর তৃতীয়টি হলো- কোনো ছেলের সঙ্গে কথা বলা যাবে না।  

সুধা বলেন, আমি প্রথম শর্তের ব্যাপারে রাজি হয়ে যাই। দ্বিতীয়টার ব্যাপারে রাজি হবো কি, ক্যান্টিন এতোটাই খারাপ ছিল যে, ওখানে যাওয়ার প্রশ্নই ওঠে না।  

‘তিন নম্বর শর্তেও আমি রাজি হই। প্রথম বছর কোনো ছেলের সঙ্গেই কথা বলিনি। কিন্তু দ্বিতীয় বছরে ছেলেরা দেখলো যে, আমি ফার্স্ট হয়েছি, তখন ওরাই আমার সঙ্গে কথা বলতে এলো।’  

টিজারে নিজের সামাজিক সংগঠন ইনফোসিস ফাউন্ডেশন নিয়েও কথা বলেন সুধা। জানান, কীভাবে তিনি দেবদাসীদের জন্য কাজ করেছেন। কীভাবে এ ফাউন্ডেশনের মাধ্যমে এখন পর্যন্ত ১৬ হাজার শৌচাগার নির্মাণ করেছেন।  

সুধা মূর্তির অনুপ্রেরণামূলক এ ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। আগামী শুক্রবার (২৯ নভেম্বর) সনি টিভিতে কৌন বানেগা ক্রোরপতির এ পর্বটি প্রচারিত হবে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-11-27 15:43:24