bangla news

৪র্থ শ্রেণির ভর্তি পরীক্ষায় শতবর্ষী বৃদ্ধা!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২৬ ১১:০৯:৫৭ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

১০৫ বছর বয়সী ভাগিরথি আম্মার কাছে বয়স কেবলই একটি সংখ্যা। সম্প্রতি ভারতের কেরালা রাজ্যের এই বাসিন্দা কেরালা স্টেট লিটারেসি মিশনের চতুর্থ শ্রেণির ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন। সুযোগ পেলে তিনিই হবেন ওই প্রতিষ্ঠানের সবচেয়ে বেশি বয়সী শিক্ষার্থী। এমনকি শিক্ষকদের চেয়েও তার বয়স হবে বেশি।

কেরালার কল্লাম জেলার পারাকুলাম এলাকার অধিবাসী ভাগিরথির ছয় সন্তান ও ১৬ নাতি-নাতনি রয়েছে। নয় বছর বয়সে তৃতীয় শ্রেণিতে পড়ার সময় ছোট ভাই-বোনদের দেখাশোনার জন্য পড়ালেখা ছাড়তে হয় তাকে। কিন্তু, এখন আবার পড়াশোনা শুরু করতে চান তিনি। লিটারেসি মিশনের কর্মকর্তাদের সহযোগিতায় তার এই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। 

কেরালা সরকারের জাতীয় শিক্ষা বিভাগের অধীনে একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান কেরালা স্টেট লিটারেসি মিশন অথোরিটি। প্রতিষ্ঠানটির এই বিশেষ প্রোগ্রামের লক্ষ্য সবার মধ্যে শেখার আগ্রহ ও সুযোগ তৈরি করা। কেরালার জনগোষ্ঠীর মধ্যে মাধ্যমিক পর্যন্ত শিক্ষা নিশ্চিত করা ও সেই শিক্ষা দৈনন্দিন জীবনে কাজে লাগানোর উপযোগী করে তুলতে চান তারা। 

প্রোগ্রামটিতে অংশ নিতে পারেন সব বয়সের নিরক্ষর, স্কুল থেকে ঝরে পড়া ও শিখতে আগ্রহী মানুষেরা। 

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
এফএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-11-26 11:09:57