ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

অফবিট

বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে, বন্যা থামাতে ‘ডিভোর্স’!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে, বন্যা থামাতে ‘ডিভোর্স’! বৃষ্টি থামাতে বিবাহবিচ্ছেদ করানো হয়েছে ব্যাঙ দু’টির। ছবি: সংগৃহীত

খরার সময় বৃষ্টি নামাতে গ্রামের মানুষেরা দলবেঁধে ‘আল্লাহ মেঘ দে, পানি দে’ গাওয়ার রীতি চলছে বহু বছর ধরে। অনেক সময় বিশেষ দোয়া-মোনাজাতের আয়োজনও করা হয়। তবে, বৃষ্টির জন্য সবচেয়ে মজার প্রথা বোধ হয় ব্যাঙের বিয়ে! শুধু বাংলাদেশে নয়, গোটা উপমহাদেশেই প্রাচীনকাল থেকে চলে আসছে এ প্রথা।

গত জুলাইয়ে ভারতের মধ্য প্রদেশে অনাবৃষ্টির কারণে বেশ ঢাকঢোল পিটিয়ে এক জোড়া ব্যাঙের বিয়ে দিয়েছিলেন সেখানকার মানুষেরা। বিশ্বাস ছিল, এতে ‘বৃষ্টি দেবতা’ খুশি হয়ে বৃষ্টি দেবেন।

 

ব্যাঙের বিয়ের কারণে হোক বা না হোক, এর কিছুদিন পর সত্যি সত্যিই বৃষ্টি শুরু হয়েছিল রাজ্যটিতে। ভক্তরা তো মহাখুশি! তখন কে জানতো, দু’দিন পর এই বৃষ্টিই কাল হয়ে দাঁড়াবে!

সেই থেকে টানা বৃষ্টিতে রীতিমতো বন্যা শুরু হয়ে যায় মধ্য প্রদেশসহ আশপাশের রাজ্যগুলোতে। উপকারের বদলে উল্টো তাণ্ডব শুরু করে অনেক সাধনার বৃষ্টি! আর, তার দোষ গিয়ে পড়ে বিবাহিত সেই ব্যাঙ দম্পতির ওপর! ফলাফল, বিবাহ-বিচ্ছেদ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত বুধবার (১১ সেপ্টেম্বর) ভোপালের ইন্দ্রপুরি এলাকায় আনুষ্ঠানিকভাবে ওই ব্যাঙ দু’টির বিবাহ বিচ্ছেদ করিয়েছে ওম শিব সেবা শক্তি মণ্ডল নামে একটি সংগঠন।

সংগঠনটির সদস্যরা বলেন, আমাদের প্রার্থনা (ব্যাঙের বিয়ে) কবুল হওয়ায় ভোপাল ও এর আশপাশের এলাকায় বৃষ্টি শুরু হয়েছিল। কিন্তু, এখন সেটি ভয়াবহ রূপ নিয়েছে। এ কারণে দেবতাকে খুশি করতে ওই ব্যাঙ দম্পতির বিবাহ-বিচ্ছেদ করানো হয়েছে। আশা করি, এতে ভয়ঙ্কর বর্ষণের সমাপ্তি ঘটবে।

এবছর প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় মধ্য প্রদেশে ক্ষতিগ্রস্ত হয়েছেন লাখ লাখ মানুষ, বিধ্বস্ত হয়েছে শত শত ঘরবাড়ি। পরিস্থিতি অবনতির কারণে গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রেড ও অরেঞ্জ অ্যালার্ট জারি করেছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।