ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

অফবিট

এবার নৌকাও উড়বে আকাশে! 

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৮
এবার নৌকাও উড়বে আকাশে!  ফ্লাইয়িং ইনফ্ল্যাটেবল বোট (এফআইবি)

ঢাকা: নৌকা পানিতে ভাসে আর তাতে করে পাড়ি দেওয়া যায় নৌপথ বা সমুদ্রপথ। এটাই জানা ছিল এতোদিন। কিন্তু এবার এমন এক নৌকা এসেছে যা কিনা উড়তে পারে আকাশেও! এ নৌকায় শুধু পানিপথ নয়, পাড়ি দেওয়া যাবে আকাশপথও। 

বিশ্বের বিস্ময়কর সব বাহনের মধ্যে এবার যোগ হলো এ ‘উড়ন্ত নৌকা’। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নৌকার ছবি ও ভিডিও ছড়িয়ে গেছে।

শুরু হয়েছে বেশ আলোচনাও।

বলা হচ্ছে, রাবার দিয়ে তৈরি নৌকাটি খুব দ্রুতই পানি থেকে আকাশে উড়তে পারবে। আকাশে উড়তে সময় লাগে মাত্র কয়েক সেকেন্ড! 

ফ্লাইয়িং ইনফ্ল্যাটেবল বোট (এফআইবি)

ব্যতিক্রমধর্মী এ যানটি নির্মাণে সাহায্য করেছে পোলারিস মটর লিমিটেড ও লোমাক নওটিকা। এ নৌকাটির নাম রাখা হয়েছে ‘ফ্লাইয়িং ইনফ্ল্যাটেবল বোট (এফআইবি)’।  

নির্মাতা প্রতিষ্ঠান বলছে, এফআইবি চালানো শেখা যাবে খুব সহজেই। দুই অথবা তিন ঘণ্টা চর্চা করলেই এ যানটি পাইলটিং করতে পারবেন যে কেউ। নদী, লেক, জলাভূমি, সাগর এমনকি গভীর সাগরেও এটি ব্যবহার করা যাবে।  

ফ্লাইয়িং ইনফ্ল্যাটেবল বোট (এফআইবি)

অ্যাডভেঞ্চার ভালোবাসেন এমন মানুষদের জন্য এটি হতে পারে দারুণ একটি পরিবহন। কেননা জলাশয় কিংবা সমুদ্রে পানিপথ পাড়ি দিতে দিতেই আকাশপথেও ঘুরে আসতে পারবেন এতে।  

এফআইবি নামের এ নৌকাটি তিনটি অংশে তৈরি করা হয়েছে। এর একটি অংশ হলো- সাধারণ নৌকার মতো অংশ, ইঞ্জিন ও পাখা। এর সর্বোচ্চ গতি থাকবে ঘণ্টায় ৫০ মাইল।  

আগামী মাসে আনুষ্ঠানিকভাবে বাজারে আসছে উড়ন্ত কার।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৮
এএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa