ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অফবিট

গাধাকে জেব্রা সাজিয়ে চিড়িয়াখানায় প্রদর্শন!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৮
গাধাকে জেব্রা সাজিয়ে চিড়িয়াখানায় প্রদর্শন! জেব্রার অনুকরণে রং দিয়ে সাজানো গাধা

গল্পের সেই কাহিনীর মতো, ভেড়া সেজে নেকড়ের আগমন হয়তো বাস্তবে দেখা যায়নি! তবে গাধার গায়ে রং মেখে জেব্রা সাজিয়ে দর্শনার্থীদের বোকা বানানোর দায়ে অভিযুক্ত হলো মিশরের একটি চিড়িয়াখানা। 

চিড়িয়াখানার একজন দর্শনার্থী ১৮ বছর বয়সী মাহমুদ সারহান অভিযোগ করে জানান, কায়রোর মিউনিসিপাল পার্কে সম্প্রতি চালু হওয়া একটি চিড়িয়াখানায় ঘুরতে গেলে এক অদ্ভুত দর্শন প্রাণী তার মনোযোগ আকর্ষণ করে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ প্রাণীটিকে জেব্রা বলে দাবি করলেও এর বেশ কিছু বৈশিষ্ট সন্দেহজনক মনে হয় সারহানের কাছে।

প্রাণীটির কালো ডোরাকাটা দাগগুলো যেন গলে গেছে, দেখে মনে হচ্ছে রং দিয়ে আঁকা হয়েছিল সেগুলো। তাছাড়া হাড্ডিসার প্রাণীটির কানগুলোও জেব্রার মতো না, বরং মিল রয়েছে গাধার কানের সঙ্গে। যে ছবিটির কারণে বেরিয়ে পড়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কারসাজিসন্দেহজনক প্রাণীটির ছবি তুলে ফেসবুকে পোস্ট করেন সারহান যা পরে বিশ্বব্যাপী ভাইরাল হয়ে যায়।

ছবিতে প্রাণীটির পাশে পোজ দিতে দেখা যায় সারহানকে। ক্যাপশনে তিনি লেখেন, দেশে বোকাদের সংখ্যা এতই বেড়ে গেছে যে একটা স্থানীয় গাধা কিনে জেব্রার মতো রং করে চিড়িয়াখানায় চালিয়ে দেওয়া হচ্ছে।

তবে চিড়িয়াখানার পরিচালক মোহাম্মদ সুলতানের দাবি, এরা আসলেই জেব্রা। প্রাণীগুলোকে প্রতিনিয়ত যত্ন নেওয়া হয় বলেও মিশরীয় সংবাদ মাধ্যমকে জানান তিনি। তবে প্রাণীগুলোর ছবি দেখে এ বিষয়ে একমত হতে পারেনি প্রাণী সংরক্ষণবাদী গ্রুপ ‘পেটা’।

২০১৩ সালে চীনের একটি চিড়িয়াখানায় সিংহ বলে চালানো হচ্ছিল এই কুকুরটিকেপেটা ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট ডেলসিয়ানা উইন্ডার বলেন, দেখে মনে হচ্ছে গাধাটির দেহে কোনো রাসায়নিক রঙ ব্যবহার করা হয়েছে যা থেকে মারাত্মক অ্যালার্জি সৃষ্টি হতে পারে। কায়রোর কর্তৃপক্ষের উচিত বিষয়টি ভালো মতো তদন্ত করা।

চিড়িয়ারখানার দর্শনার্থীদের চোখে ধুলো দেওয়ার প্রচেষ্টা এটিই প্রথম নয়। ২০১৩ সালে চীনের একটি চিড়িয়াখানায় কুকুরকে সিংহ বলে চালিয়ে দেওয়া হচ্ছিল। ‘সিংহ’টি ঘেউ ঘেউ করে উঠলে ধরা পড়ে যান তারা।

বাংলাদেশ সময়: ০৯১৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।