ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

অফবিট

শস্যদানার থেকেও ছোট কম্পিউটার!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৭ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
শস্যদানার থেকেও ছোট কম্পিউটার! শস্যদানার থেকেও ছোট কম্পিউটার

‘কম্পিউটার’ শব্দটি উচ্চারণ করলে নিশ্চয়ই শস্যদানার সমান আকৃতির কোনো যন্ত্রের কথা কল্পনায় আসে না! অবিশ্বাস্য হলেও এবার শস্যদানার থেকেও ছোট আকৃতির কম্পিউটার উদ্ভাবন করেছেন মিশিগান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। বলা হচ্ছে, এটিই বিশ্বের সবচেয়ে ছোট আকৃতির কম্পিউটার।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, শস্যদানার থেকেও ছোট এ কম্পিউটারটি মাত্র ০.৩ মিলিমিটার।

গবেষকরা আশা করছেন, ক্ষুদ্রাকৃতির এ কম্পিউটারটি ক্যান্সার চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

এছাড়াও যন্ত্রটি দিয়ে তেলভাণ্ডার পর্যবেক্ষণ, চোখের গ্লুকোমা ডায়াগনোসিস, ক্ষুদ্র শামুক গবেষণা, বায়োকেমিক্যাল প্রক্রিয়া পর্যবেক্ষণ করা যাবে।  

মিশিগান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড ব্লাউয়ু নতুন এ ক্ষুদ্রাকৃতির কম্পিউটারের তৈরিতে কাজ করছেন। তবে এটাকে কম্পিউটার বলা উচিত হবে কিনা সেই বিষয়ে তিনি নিশ্চিত না। ক্ষুদ্রাকৃতির এ যন্ত্রের কর্মদক্ষতার কারণে ভিন্ন মত থাকতেই পারে।

ক্ষুদ্রাকৃতির এ কম্পিউটারটির র‌্যাম, ফটোভোল্টাইক প্রক্রিয়া, প্রসেসর, ওয়ারলেস ট্রান্সমিটার ও রিসিভার প্রযুক্তি যুক্ত রয়েছে। যন্ত্রটি এতোই ক্ষুদ্র যে, প্রচলিত রেডিও অ্যান্টেনার মাধ্যমে তথ্য প্রেরণ কিংবা গ্রহণ করতে পারবে না। যন্ত্রটির তথ্য ও উপাত্ত প্রেরণ-গ্রহণের জন্য দৃশ্যমান আলো ব্যবহার করা হবে।  

মিশিগান বিশ্ববিদ্যালয়ের এ গবেষণাপত্রটি ২০১৮ সালের ভিএলএসআই টেকনোলজি ও সার্কিট সিম্পোজিয়ামে প্রকাশিত করা হয়।  

বাংলাদেশ সময়: ০৯৫৮ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
এএইচ/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa