ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

অফবিট

এবার কচ্ছপই হেরে গেল!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জুন ১৯, ২০১৮
এবার কচ্ছপই হেরে গেল! কচ্ছপ

ঢাকা: খরগোশ আর কচ্ছপের দৌঁড়ের গল্প আমাদের সকলেরই জানা। দৌঁড়ে ধীরগতি থাকলেও এ গল্পে শেষ পর্যন্ত জয়টা হয়েছিল কচ্ছপেরই। আর কচ্ছপকে অবহেলার জন্য হেরে গিয়েছিল খরগোশ। ঈশপের এ গল্পের মূলকথা ছিল, অল্প অল্প করে হলেও লেগে থাকলে জয় আসবেই।

কিন্তু বইয়ের এ গল্পে কচ্ছপ নিয়ে লেগে থাকার উদাহরণটি যেনো ভুল প্রমাণিত হলো এখানে। কেননা কচ্ছপ যদি লেগেই থাকত, তাহলে এক সপ্তাহে এক মাইল পাড়ি নয়, আরও অনেক বেশি যাওয়ার কথা ছিল।

তাই বলেতেই হবে এবার কচ্ছপ লেগে থাকতে পারেনি, হেরে গেল!

যুক্তরাজ্যের হ্যাম্পশায়ার ব্ল্যাকফিল্ডের টেরি ফেলপস তার বাড়িতে ১০০ বছর বয়সী একটি কচ্ছপ পুষতেন। কিন্তু হঠাৎ একদিন হারিয়ে যায় এটি। খোঁজ মেলে সাত দিন পর, বাড়ি থেকে এক মাইল দূরে।

এদিকে, কচ্ছপটি হারানোর পর পত্রিকায় সংবাদও ছাপিয়েছিলেন ৮৬ বছর বয়সী মালিক ফেলপস। তিনি ভেবেই বসেছিলেন হয়তো আর পাওয়াই যাবে না তার প্রিয় কচ্ছপটি। কিন্তু না, অবশেষে কচ্ছপ পেয়ে তিনি স্বস্তি ফিরে পেলেন।

ধীরগতির কচ্ছপটি সাত দিনে গিয়েছিল মাত্র এক মাইল। ঘণ্টায় গড় গতি ছিল মাত্র ০.০০৬ মাইল। যা তুলনামূলকভাবে খুবই কম। কেননা কচ্ছপের নথিভুক্ত দ্রুততম গতি ঘণ্টায় পাঁচ মাইল। তবে বড় কচ্ছপরা শুকনো জমিতে খুব ধীরে চলে, ঘণ্টায় প্রায় ০.২৭ কিলোমিটার।

রাস্তার মাঝ দিয়ে যাচ্ছিল কচ্ছপটি। এসময় খুঁজে পান এক মোটরচালক। ভাগ্যিস তার গাড়ি কচ্ছপের ওপর দিয়ে চলে যায়নি। পরে কচ্ছপকে নিজ বাড়িতে নিয়ে যান তিনি। পরে জানতে পারেন কচ্ছপ হারিয়ে যাওয়ার একটি সংবাদ প্রকাশিত হয়েছে। এরপর বৃদ্ধ ফেলপসের সঙ্গে যোগাযোগ করেন মোটরচালক।

ফেলপস বলেন, কচ্ছপটি নিখোঁজ হওয়ার পর আমি ঠিকমতো ঘুমাতে পারিনি। এখন আমি নিশ্চিন্ত।

এর আগে জাপান চিড়িয়াখানা থেকে একটি নারী কচ্ছপ পালিয়েছিল। পরে চিড়িয়াখানা থেকে ১৪০ মিটার দূরে খোঁজ পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ০২০৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৮
এএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa