ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

অফবিট

যানজটে অতিষ্ঠ হয়ে ঘোড়ায় চড়ে ইঞ্জিনিয়ারের অফিস!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৪ ঘণ্টা, জুন ১৭, ২০১৮
যানজটে অতিষ্ঠ হয়ে ঘোড়ায় চড়ে ইঞ্জিনিয়ারের অফিস! ঘোড়ায় চেপে অফিসে যাচ্ছেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার রুপেশ কুমার বর্মা। ছবি: সংগৃহীত

ঢাকা: ব্যস্ত শহরের যানজট, তিক্ততার প্রতিশব্দ বললেই চলে। আর এ সমস্যার রেশ প্রায় সব দেশেই আছে কমবেশি। ভারতের বেঙ্গালুরুও যে এর ব্যতিক্রম নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি ভাইরাল ছবি দেখলে সহসাই বোঝা যাবে।

একজন তরুণ সফটওয়্যার ইঞ্জিনিয়ার, নাম রুপেশ কুমার বর্মা। প্রতিদিন অফিস করতে গিয়ে যানজটে অতিষ্ঠ।

শেষপর্যন্ত এই তিক্ত অপেক্ষা এড়াতে ঘোড়ায় চেপে অফিস যেতে রাস্তায় বের হন। তাও আবার তার শেষ কর্মদিবসটি স্মরণীয় করে রাখেন ব্যতিক্রমী এমন যানজটের প্রতিবাদ প্রদর্শন করে।

ছবিতে দেখা গেছে, একটি সাদা রঙের ঘোড়া। তাতে পরিপাটি পোশাকে বসে আছেন রুপেশ। কাঁদে ল্যাপটপ ব্যাগ। আর ঘোড়ার পেটে লাগানো আছে একটি প্ল্যাকার্ড। এতে লেখা, ‘Last day of working as a software engineer-‘একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ারের শেষ কর্মদিবস। ’ আর তা দেখে অবাক এলাকার লোকজন।

কর্মজীবনে শুরু আর শেষের দিনটি স্মরণীয় করেত কে বা না চান। তবে রুপেশের মতো অবাক করা যানজটবিরোধী প্রতিবাদ করে হয়তো স্মরণ রাখতে পারেননি কেউ। কেননা ভাইরাল হয়ে যাওয়া ছবিটি থেকে তাকে এখন সবাই চেনেন।

রুপেশ বলেন, আমি গত আট বছর ধরে বেঙ্গালুরুতে অবস্থান করছি। এ শহরের প্রতিদিনের যানজট আর বায়ুদূষণে আমি বিরক্ত।

তিনি বলেন, আমি যানজটে ক্লান্ত হয়ে ঘোড়ায় চড়ে অফিসের যাওয়ার মাধ্যম বেছে নিয়েছি। কিন্তু ভাবিনি যে, আমার এমন ছবি-ভিডিও ভাইরাল হয়ে যাবে। তাছাড়া দিনটি ছিল আমার শেষ কর্মদিবস। তা স্মরণীয় করে রাখতে চেয়েছিলাম। সেইসঙ্গে যানজটকে প্রতিরোধ করতে ইঙ্গিত ছিল। তবে এভাবে যাওয়াটা অফিসের কারও পছন্দ হয়নি। সেখানকার নিরাপত্তাকর্মীরা অফিসে ঢোকা যাবে না বলে আমাকে আটকে দিয়েছিলেন। পরে আমি যুক্তি দেখিয়ে ভেতরে  যাই।

একাধিক সমাধান থাকা সত্ত্বেও রাস্তার কিছু জায়গায় যানজট লেগে ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করতে হয়। যাতে প্রযুক্তি ব্যবহারেরও অনেক সুযোগ রয়েছে বলে উল্লেখ করেন এই ইঞ্জিনিয়ার।

প্রতিবাদী রুপেশ চাকরি ছেড়ে দিয়েছেন। এখন নিজে নতুন কিছু করার জন্য ভাবছেন।

বাংলাদেশ সময়: ০৭১০ ঘণ্টা, জুন ১৭, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa