ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

অফবিট

ন্যাশনাল জিওগ্রাফি’র দুর্দান্ত কিছু স্থিরচিত্র

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
ন্যাশনাল জিওগ্রাফি’র দুর্দান্ত কিছু স্থিরচিত্র স্থিরচিত্রে সমুদ্রের জলের ফিনকি দেখা যায়। ছবি; সংগৃহীত

ঢাকা: শুরু হয়েছে ন্যাশনাল জিওগ্রাফিকের ট্রাভেল ফটোগ্রাফার অব দ্যা ইয়ার প্রতিযোগিতা। এবারের আসরে জমা পড়েছে বেশ কিছু দুর্দান্ত স্থিরচিত্র। কোস্টারিকার কুমির থেকে আইসল্যান্ডের বন্য ঘোড়া, এমন স্থিরচিত্রগুলো নজর কেড়েছে আয়োজকদের।

এ আসরে জনপ্রিয় অ্যাওয়ার্ডের জন্য ভোট দেওয়ার সুযোগ থাকছে। এতে প্রিয় ফটোগ্রাফারদের ভোট দেওয়া যাবে।

এছাড়া অন্যান্য ক্ষেত্রে বিচারকরা সিদ্ধান্ত নেবেন। পরে জুনের শেষে এর ফলাফল ঘোষণা করা হবে। আর জনপ্রিয় ক্যাটাগরিতে ভোট দেওয়ার সময় শেষ হয়েছে ১৫ জুন বিকেল ৪টায়।

ফটোগ্রাফার নিকলাস ওয়েবার ড্রোন দিয়ে কুমিরের স্থিরচিত্র তুলেছেন। তিনি বলেন, আমরা যখন কোস্টারিকায় পৌঁছাই তখন দেখি কিছু কুমির চমৎকার গঠনে শুয়ে আছে। আমি নিজেকে স্থির করতে পারিনি। খুবই উত্তেজিত হয়ে যাই। ড্রোন দিয়ে মূহুর্তটি ধারণ করার পর আমি দারুণ খুশি হই।

ড্যানিয়েল চিয়ুং নামের আর এক ফটোগ্রাফার একটি ছোট মেয়ের আলো বিভ্রমের ছবি তুলেছেন। তিনি বলেন, আলো বিভ্রমের স্থিরচিত্র এক প্রকার শিল্পকর্ম। এ ধরনের স্থিরচিত্রে আলো বিন্দুর মাধ্যমে স্থিরচিত্র তোলা হয়।

তিনি আরও বলেন, আমি দেখলাম, আমার পাশে ছোট মেয়েটি লাল জামা পরে ঘুরছে। ভাগ্যিস মেয়েটি আবার ফিরে এসেছে।

ফটোগ্রাফার ই আরেনসিবিয়াস দক্ষিণ আইসল্যান্ডে একটি বন্য ঘোড়ার স্থিরচিত্রটি তুলেছেন। তিনি বলেন, আইসল্যান্ডে খারাপ আবহাওয়া থাকে, প্রচুর ঠাণ্ডাও থাকে। এমনকি পর্যাপ্ত আলোও থাকে না। কিন্তু আপনি কল্পনাও করতে পারবেন না আপনি কি ধারণ করবেন।

এবারের প্রতিযোগিতায় শ্রেষ্ঠ পুরস্কার বিজয়ী পাবেন সাড়ে সাত হাজার মার্কিন ডলার। অন্য দু’জন বিজয়ী পাবেন তিন হাজার ৩০০ ডলার।

বাংলানিউজের পাঠকদের জন্য দুর্দান্ত স্থিরচিত্রগুলো তুলে ধরা হলো-

...ছবি ১- দক্ষিণ পূর্ব চীনের ম্যাকাউ শহরের একটি শান্ত রাস্তার স্থিরচিত্র তুলেছেন পল সুইয়ি। ম্যাকাউয়ের শান্ত রাস্তাটি দ্রুত বদলে যাচ্ছে। ...ছবি ২- নিকলাস ওয়েবার কোস্টারিকায় কুমিরের স্থিরচিত্র তুলেছেন। এটি ড্রোনের সাহায্যে তোলা হয়েছে।  ...ছবি ৩- এম র‌্যাকচিনি স্থিরচিত্রটি তুলেছেন রিও ডি জেনেরিও’র ইপানিমা বিচ থেকে। এতে সমুদ্রের জলের ফিনকি দেখা যায়। ...ছবি ৪- ড্যানিয়েল চিয়ুং একটি মেয়ের আলো বিভ্রমের স্থিরচিত্র তুলেছেন। ...ছবি ৫- ই আরেনসিবিয়াস দক্ষিণ আইসল্যান্ডে বন্য ঘোড়ার স্থিরচিত্রটি তুলেছেন। ...ছবি ৬- হিদেতোশি ওগাতি আওয়াজী দ্বীপ থেকে জাপানি বানরের এই স্থিরচিত্রটি তুলেছেন।

...ছবি ৭- রাহ তো কুয়াশা আচ্ছ্ন্ন স্টেডিয়ামের স্থিরচিত্রটি তুলেছেন।

...ছবি ৮- কোহ সামুই থাইল্যান্ডের একটি পুল থেকে স্থিরচিত্রটি তুলেছেন।

...ছবি ৯- দিমিতার কারানিকোলোভ কিশোর সন্ন্যাসীর এই স্থিরচিত্রটি তুলেছেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
এএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa