ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

অফবিট

অ্যান্টইটার-জাগুয়ারের অপ্রত্যাশিত সাক্ষাৎ

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
অ্যান্টইটার-জাগুয়ারের অপ্রত্যাশিত সাক্ষাৎ ক্ষুধার্থ জাগুয়ার, ধীর পায়ে নিঃশব্দে এগিয়ে আসছে অ্যান্টইটারটির দিকে

ঢাকা: মধ্য ব্রাজিলের এক গভীর বনে দেখা দিল এক দৈত্যাকার অ্যান্টইটার (পিপিলিকাভুক)। পানি খাওয়ার জন্য ঘন গাছপালার আড়াল থেকে বেরিয়ে পার্শ্ববর্তী হ্রদের দিকে যাচ্ছিলো কালো-সাদা পশমের অদ্ভুত প্রাণীটি। আর হ্রদের অপরপ্রান্ত থেকে প্রাণীটির ছবি ধারণ করছিলেন ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার লুক ম্যাসি। 

বিশাল লেজের লোমশ প্রাণীটি নির্বিঘ্নেই পানি খাচ্ছিলো। এমন সময় লুকের চোখ যায় অ্যান্টইটারটির পেছনে।

সেখানে দেখা যাচ্ছে বিশালদেহী এক ক্ষুধার্থ জাগুয়ার, ধীর পায়ে নিঃশব্দে এগিয়ে আসছে অ্যান্টইটারটির দিকে। অদ্ভুত দেখতে এ প্রাণীটিই হতে চলেছে আজকের ডিনার, মনে মনে যেন একথাটিই ভাবছিল জাগুয়ার।

দুর্দান্ত এক শিকারের দৃশ্য হতে যাচ্ছে, এমনটাই ভাবছিলেন লুক। কিন্তু অ্যান্টইটারটির একদম কাছে আসার পর হঠাৎ বিভ্রান্ত দেখায় জাগুয়ারকে। বুঝতে পারে না অদ্ভুত প্রাণীটা ঠিক কতোটা বিপজ্জনক। অ্যান্টইটারের প্রতিক্রিয়া দেখার জন্য ওতপেতে অপেক্ষা করে।

যথারীতি পানি খাওয়া শেষ হলে ঘুরে দাঁড়ায় অ্যান্টইটার। লুক ভাবলেন এখনই বোধহয় শুরু হবে লড়াই। কিন্তু কিসের কী, জাগুয়ারটাকে দেখে যেন পাত্তাই দিলো না অ্যান্টইটার। নির্লিপ্ত ভঙ্গিতে হেঁটে হেঁটে আবার জঙ্গলের দিকে রওয়ানা দেয় সে।  

আর অবাক জাগুয়ারটি তখনও বুঝে উঠতে পারে না ঘটনা। কোনোভাবেই অ্যান্টোইটারকে আক্রমণ করার সাহস করে উঠতে পারে না সে।  
হঠাৎ বিভ্রান্ত জাগুয়ার
লুক ম্যাসি বলেন, আমি ভেবেছিলাম কোনো নির্মম হত্যার দৃশ্য প্রত্যক্ষ করতে চলেছি। কিন্তু জাগুয়ারটি যে এমন অসহায় ভঙ্গিতে অ্যান্টইটারের পানি খাওয়ার দৃশ্য বসে বসে দেখবে তা আমি মোটেও আশা করিনি।

তবে এ ঘটনাটি স্বাভাবিকভাবেই দেখছেন ‘প্যান্থেরা’ নামে একটি প্রাণী সংরক্ষণ সংস্থার গবেষক রদ্রিগো তরতাতো। কারণ এ অঞ্চলের অ্যান্টইটাররা শিকার হিসেবে খুবই অনুপযোগী।  

আরেক গবেষক চার্লস মুন বলেন, অ্যান্টইটারের ধারালো থাবার করণেই জাগুয়ারটা ভয় পাচ্ছিলো।

২০১৬ সালে ট্র্যাপ ক্যামেরায় ধারণ করা একটি ভিডিওতে অ্যান্টইটারের আক্রমণে একটি জাগুয়ারকে নাজেহাল হতে দেখা যায়। ২০০৭ সালে আর্জেন্টিনার এক চিড়িয়াখানার কর্মচারী অ্যান্টইটারের আক্রমণে মৃত্যুবরণ করেন।

বিশেষজ্ঞরা বলেন, অ্যান্টইটাররা ডায়নোসরের আমল থেকে পৃথিবীতে বাস করছে। অভিযোজনের দিক থেকে এরা খুবই শক্তিশালী।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa