ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অফবিট

বখাটেপনার খেসারত!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
বখাটেপনার খেসারত! ছবি:সংগৃহীত

তিন লিবীয় বখাটের বখাটেপনার জের ধরে দু’টি গোত্রের মধ্যে বেঁধে যায় ভয়ানক রক্তক্ষয়ী এক লড়াই। শেষ খবর পাওয়া পর্যন্ত তাতে ওই তিন বখাটেসহ প্রাণ গেলো অন্তত ২০ জনের। আহত ৫০ জনেরও বেশি। গত চারদিন ধরে চলা এ লড়াই এখনো থেমে থেমে চলছেই।  

ঢাকা: তিন লিবীয় বখাটের বখাটেপনার জের ধরে দু’টি গোত্রের মধ্যে বেঁধে যায় ভয়ানক রক্তক্ষয়ী এক লড়াই। শেষ খবর পাওয়া পর্যন্ত তাতে ওই তিন বখাটেসহ প্রাণ গেলো অন্তত ২০ জনের।

আহত ৫০ জনেরও বেশি। গত চারদিন ধরে চলা এ লড়াই এখনো থেমে থেমে চলছেই।  

ঘটনাটা এরকম; দিনকয় আগে দক্ষিণ লিবিয়ার সাবাহ শহরের একটি বাজারের সামনে দিয়ে যাওয়ার সময় এক দোকানি ও তার দুই বখাটে বন্ধু এক স্কুলছাত্রীর দিকে পোষা বানর লেলিয়ে দেয়। বানরটি গিয়ে চড়াও হয় ওই ছাত্রীর ওপর। এ পর্যায়ে সে ছাত্রীর ওড়না টেনে নিয়ে যায়। প্রকাশ্যে অপমানিত-লাঞ্ছিত স্কুলছাত্রীটি বাড়ি গিয়ে সব কথা জানায় তার গোত্রের লোকদের। এরপরই ছাত্রীর গোত্রের সশস্ত্র লোকজন ছুটে গিয়ে হত্যা করে ওই তিন বখাটে ও বানরটিকে।

এরপর দু’টি গোত্র জড়িয়ে পড়ে ভয়ানক সংঘর্ষে। সংঘর্ষকালে রাইফেল, মেশিনগান ও মর্টার থেকে শুরু করে ট্যাংক পর্যন্ত ব্যবহার করে বিবদমান দুই গোত্রের প্রতিশোধকামী লোকজন। এতে এ পর্যন্ত ২০ জনের প্রাণ গেছে। আহত অর্ধশত বা তারও বেশি। বিশ্বের প্রায় সবক’টি সংবাদমাধ্যম এ নিয়ে রিপোর্ট করেছে।

the guardian-এর করা রিপোর্টের শিরোনাম: ‘Monkey attack in Libya sparks tribal clashes that kill more than a dozen’
দুই গোত্রের প্রবীণদের মধ্যস্থতায় আহত ও নিহতদের সরিয়ে নেওয়ার জন্য বেশ ক’দফা লড়াইয়ে বিরতি দেওয়া হলেও লড়াই পুরোপুরি থামেনি এখনো।  
‘একটুখানি (!) ভুলের তরে অনেক বিপদ ঘটে’ –এই নীতিবাক্য দুনিয়ার অন্যসব বখাটের কানে পৌঁছাবে কি?

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
জেএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।