ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অফবিট

২০১৯ ঘণ্টায় গড়া তাজমহল!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
২০১৯ ঘণ্টায় গড়া তাজমহল!

প্রাচীন বিশ্বের সপ্তাশ্চর্য্যের একটি ভারতের তাজমহল গড়তে ২০ বছর লেগেছিলো। অথচ দুবাইয়ের লেগোল্যান্ড উদ্ভাবিত একটি তাজমহল গড়তে লেগেছে মাত্র ২ হাজার ১৯ ঘণ্টা!

তবে এটি আসল তাজমহল নয়, মোঘল সম্রাট শাহজাহানের নির্মাণ করা রাজকীয় সমাধিসৌধটির রেপ্লিকা! আগ্রার তাজমহল সাদা মার্বেল পাথরে তৈরি হলেও এটি নির্মিত লেগো ইটের টুকরায়।

এক একটি তাজমহল রেপ্লিকা গড়তে ৬ হাজার ৪৫৯ কেজি ওজনের ২ লাখ ৮০ হাজার ৭৪১টি লেগোর টুকরার প্রয়োজন হয়। টুকরাগুলোকে একসঙ্গে জোড়া লাগিয়ে সম্পূর্ণ তাজমহল তৈরিতে ২ হাজার ১৯ ঘণ্টা সময় লাগে।

লেগোল্যান্ড গত মাসেই তার চাকচিক্যময় তাজমহল থিমপার্কের উদ্বোধন করেছে, যেখানে প্রদর্শিত হচ্ছে প্রায় ১৫ হাজার তাজমহলের কাঠামো। বর্ণালী কাঠামোগুলো গড়তে মোট লেগেছে প্রায় ৬ কোটি লেগোর টুকরা।

এর আগে ভারতের স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষে গত ১৫ আগস্ট লেগোল্যান্ড, দুবাই তাজমহলের রেপ্লিকাটির উন্মোচন করে।

প্রতিষ্ঠানটি আশা করছে, ভারতের ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ আগ্রার তাজমহল দর্শন যেমন চরম উত্তেজনাকর, তাদের এই রেপ্লিকাও তার চেয়ে কম আকর্ষণীয় হবে না।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
এএসআর/এটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।