ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অফবিট

কুকুর নয়, পাহারা দিচ্ছে ষাঁড়!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
কুকুর নয়, পাহারা দিচ্ছে ষাঁড়!

বুলফাইট বা ষাঁড়-লড়াইয়ের দেশ স্পেন। প্রতিবছরই সেদেশে ষাঁড়-লড়াইয়ের উৎসব হয়।

লড়াইয়ের এরিনায় বুল ফাইটারদের সঙ্গে জমে ওঠে ক্রুদ্ধ ষাঁড়ের মরণপণ লড়াই। হিংস্রতা ও ভয়ঙ্কর আক্রমণাত্মক স্বভাবের জন্য স্প্যানিশ ষাঁড়ের খ্যাতি দুনিয়াজোড়া। করালদর্শন এসব বদরাগী ষাঁড়ের সামনে পড়লে আর রক্ষা নেই।
তো এবার এক স্প্যানিশ লোক কুকুরের বদলে দু’টো ষাঁড় ছেড়ে দিয়েছেন নিজের বাড়ির পেছনের আঙিনা পাহারা দেওয়ার কাজে। ষাঁড়কে সম্পত্তি পাহারা দেওয়ার কাজে নিয়োগ করার নজির এটাই প্রথম। এমিলিও সারভেরো নামে এই লোকের ধারণা, সিঁদেল চোর ঠেকাতে কুকুরের চেয়ে অনেক বেশি কার্যকর ভূমিকা পালন করবে ষাঁড়। ভয়ালদর্শন এই ষাঁড়জোড়া মুক্ত অবস্থায় ঘুরে বেড়ালে চোরেরা আর তার আঙিনায় হানা দিতে সাহস পাবে না।
এমিলিওর ভাষায়, “The bulls can roam around freely in the yard and let’s hope they do their job,”
সারভেরো ভ্যালেন্সিয়া এলাকার একটি শিপইয়ার্ডের মালিক। huffingtonpostএ নিয়ে যে খবর ছেপেছে তার শিরোনাম দিয়েছে: Spanish Scrapyard Owner Beefs Up Security With Guard Bulls
•                                 
সারভেরোর সম্পত্তি পাহারা দেওয়ার কাজটা আগে করতো একপাল কুকুর। কিন্তু তাতেও চুরি ঠেকানো যাচ্ছিল না। চোরেরা নিরাপত্তাবেষ্টনী কেটে ভেতরে ঢুকতো আর কুকুরগুলোকে নানা লোভ দেখিয়ে বাইরে নিয়ে যেতো। এরপর লোপাট করতো মূল্যবান মালামাল। কুকুরকে ‘ঘুষ’ দিয়ে চুরি ও লুটপাটের ঘটনা একের পর এক ঘটে চলছিল। এ অবস্থায় সম্পত্তির পাহারায় কুকুরের বদলে ষাঁড়কে কাজে লাগানোর অভিনব বুদ্ধিটা এলো এমিলিও সারভেরোর মাথায়। যেমন ভাবা তেমন কাজ। তিনি পাহারার কাজে নিয়োগ করলেন দু’টো লড়াইয়ের ষাঁড়। এরা এখন দিব্যি তার সম্পত্তি পাহারা দিয়ে যাচ্ছে। কুকুরকে পটানো সহজ হলেও ষাঁড়ের ধারেকাছে ভেড়ার সাহস পাচ্ছে না চোরের দল।

বাংলাদেশ সময়: ০১১৯ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৬
জেএম/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।