ঢাকা, মঙ্গলবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

অফবিট

সবচেয়ে বয়স্ক দিদিমার খাদ্যরহস্য!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
সবচেয়ে বয়স্ক দিদিমার খাদ্যরহস্য!

নাম তার এম্মা মোরানো (Emma Morano)। বয়স এখন ১১৬ বছর।

পৃথিবীর সবচেয়ে বয়স্ক মানুষ তিনি। ইতালির ভারবানিয়ার বাসিন্দা এই দীর্ঘজীবী দিদিমা জন্মেছিলেন ১৮৯৯ সালে।

এর আগে সবচেয়ে বয়স্ক মানুষের খেতাবটা ছিলো সুসান্নাহ মুশাত জোনসের। তিনি মারা যাওয়ার পর গত মে মাসে দিদিমা এম্মা মোরানো world’s oldest person হিসেবে স্বীকৃতি আদায় করে নিয়েছেন। চলতি ২৯ নভেম্বর ১১৭ বছরে পা দেবেন তিনি।

কিন্তু তার এতো দীর্ঘজীবন লাভের রহস্যটা কি? প্রশ্নটা তাকে করেছিল ফরাসি সংবাদ সংস্থা এএফপি। উত্তরে এম্মা মোরানো জানালেন রহস্যটা লুকিয়ে আছে তার খাবারে। আর সে খাবারটি হচ্ছে ডিম আর কুকিজ। দিনে গড়ে দুটো ডিম খান তিনি--“I eat two eggs a day and that’s it,” she said. “I eat cookies.”

হাফিংটনপোস্ট তাকে নিয়ে করা প্রতিবেদনের শিরোনামটাও করেছে: ‘World’s Oldest Woman, 116, Reveals The One Food She Eats Every Day’

তবে ডিম খাওয়াটাই আসল কথা নয়, বরং ডিম তিনি কি প্রক্রিয়ায় খেয়ে থাকেন সেটাই মুখ্য।

মোরানোর ভাষায়, গত কয়েক দশক ধরে তিনি দিনে দুটো করে কাঁচা ডিম খেয়ে আসছেন। একবার তিনি রক্তাল্পতার চিকি‍ৎসা নিতে গিয়েছিলেন ডাক্তারের কাছে। ডাক্তার তখন তাকে দিনে দুটো করে কাঁচা ডিম খাওয়ার পরামর্শ দেন। আর কুকিজ তিনি খান হজমে উপকার পান বলে।  
 
তাছাড়া তিনি মানুষ হিসেবে খুবই স্বাধীনচেতা। কারো প্রভুত্ব সহ্য করা পাত্রী নন। স্বামীর সঙ্গে বনিবনা না হওয়ায় ত্রিশের কোঠা না পেরোতেই স্বামীকে ডিভোর্স দেন। সেই থেকে উপদ্রবহীন জীবনযাপন করছেন মোরানো।

তার চিকিৎসক কার্লো বাভা বলেন, মোরানোর দীর্ঘজীবন নয়, বরং তার হার না মানা মানসিকতাটাই বিস্ময়কর।
যে অসুখ বিসুখই হোক না কেন, তিনি দ্রুত সেরে ওঠেন। যখন তিনি সুস্থ থাকেন, তখন সত্যিই বড় বেশি সুস্থ থাকেন। -বলছিলেন ডা. কার্লো।

বাংলাদেশ সময়: ০৮৪০ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
জেএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa