ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

অফবিট

প্রমাণ করো, তুমি সাদ্দাম নও!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
প্রমাণ করো, তুমি সাদ্দাম নও!

পশ্চিমাদের একটি অংশ তৃতীয় বিশ্বের মানুষকে কতোটা বর্ণবাদী চোখে দেখে, এবার তারই নগ্ন পরাকাষ্ঠা দেখালো ক্যালিফোর্নিয়া-ভিত্তিক বিশ্বখ্যাত টেকনোলজি জায়ান্ট অ্যাপল কোম্পানি। ইংল্যান্ডের বার্মিংহ্যাম নগরীর বাসিন্দা শারাকাত হোসাইন নামের এক যুবক দিনকয় আগে অ্যাপল কোম্পানির বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন।

যে পন্থায় অ্যাপল তার সঙ্গে এ আচরণটি করেছে তা রীতিমতো বিস্ময়কর ও হাস্যকরও বটে!
 
ঘটনাটা এরকম: শারাকাত হোসাইন অ্যাপল কোম্পানি থেকে কেনা একটা আইফোন ফেরত দিয়েছিলেন। তারা তাকে ফোনটির অর্থ ফেরত দেওয়ার কথা বললেও পরে নানান টালবাহানা করতে থাকেন। এক পর্যায়ে তারা তার কাছে একটি হাস্যকর ইমেইলবার্তা পাঠায়। বার্তায় শারাকাতকে তারা জানায়, আইফোনের টাকা ফেরত পেতে হলে তাকে আগে প্রমাণ করতে হবে, তিনি ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেন নন।  
 
অ্যাপলের এহেন উদ্ভট বার্তা পেয়ে দু’সন্তানের বাবা ২৬ বছর বয়সী শারাকাতের তো আক্কেল গুড়ুম! ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে দখলদার মার্কিন বাহিনী ২০০৬ সালেই এক প্রহসনের বিচার শেষে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করে। সেকথা ভালোই জানা থাকার কথা অ্যাপলের লোকদের। তবু তারা তাকে এহেন উদ্ভট শর্ত দেয়।  

Daily Mail পত্রিকা এ সংক্রান্ত এক প্রতিবেদনে জানায়, অ্যাপল শারাকাতকে পাঠানো বার্তায় আরও দাবি করে, তাকে নাকি মার্কিন সরকার নিষিদ্ধ ব্যক্তিদের তালিকাভুক্ত করেছে। সে কারণে তার সঙ্গে আইফোন বেচাকেনা সংক্রান্ত কোনো কাজ করা হবে বেআইনি।  
এ সংক্রান্ত খবরের শিরোনাম: ‘Prove you’re not Saddam Hussein, Apple tells customer’
 
পেশায় গাড়িচালক শারাকাত ৯৭২ ডলার দিয়ে আইফোনটি কিনেছিলেন তার এক বোনের জন্য উপহার হিসেবে। বোন উপহারটি গ্রহণ না করায় তিনি ফোনটি ফেরত দেন। অ্যাপল ফোনটি ফিরিয়ে নিয়ে তাকে জানায়, ব্যাংকের মাধ্যমে তাকে অর্থ ফেরত পাঠানো হবে। কিন্তু কয়েক সপ্তাহ অপেক্ষার পরও অর্থ না পাঠিয়ে তাকে পাঠানো হয় এহেন বর্ণবাদী ও উদ্ভট ইমেইল।  

এই হাস্যকর ইমেইলের কথা মিডিয়ায় ফাঁস হয়ে পড়ার পর অবশ্য অ্যাপল কোম্পানির টনক নড়ে। গত শুক্রবার তারা তার কাছে ‘আন্তরিক ক্ষমা প্রার্থনা’ করে দ্রুত তার অর্থ ফেরত দেয়া হবে জানিয়েছে।  

বাংলাদেশ সময়: ০৮৪৩ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
জেএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa