ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

অফবিট

গবেষণাগারে সংরক্ষিত নমুনায় মিললো দুই মাথার হাঙর!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১০-৩১ ০৯:১৩:২৮ এএম
গবেষণাগারে সংরক্ষিত নমুনায় মিললো দুই মাথার হাঙর!

ঢাকা: দুই মাথ‍াওয়ালা প্রাণী কেবল পৌরাণিক গল্পের চরিত্র নয়, বাস্তবেও এমন প্রাণী রয়েছে।

স্পেনের মালাগার একটি গবেষণাগারে মেডিকেল রিসার্চের জন্য সংরক্ষণ করা নমুন‍ার ভেতরে হঠাৎ বিজ্ঞানীরা প্রথমবারের মতো দেখতে পান দুই মাথাওয়ালা একটি হাঙরের ভ্রূণ।

ডিম-পাড়া গেলেয়াস আটলান্টিকাস্‌ প্রজাতির এ হাঙর আটলান্টিক স’টেইল ক্যাটসার্ক নামেও পরিচিত।

মজার বিষয় হলো, এদের দুই মাথা, দু’টি মস্তিষ্ক, দু’টি মুখ ও দু’টি করে চোখ, এমনকি তাদের দু’টি হৃদপিণ্ড ও দু’টি যকৃত আছে। কেবল একটি অন্ত্র ভাগ হয়ে দুই ফুলকার নিচে সংযুক্ত হয়েছে।

ভ্রূণটি খুঁজে পাওয়া সহজ ছিলো না। কারণ, ৭৯৭টি নমুনার মধ্যে এটি লুকিয়ে ছিলো।

প্রাচীন গ্রিকরা বহু মাথার সর্পিল হাইড্রার ধারণা দিয়ে গেছেন তাদের পুরানে, যা প্রকৃতি নাকি নিজেই তৈরি করে। হাঙরের উদাহরণ দিয়ে এখন বিজ্ঞানীরা বলছেন, দুই মাথ‍াওয়ালা প্রাণী শুধু এসব পৌরানিক গল্পেই নয়, বাস্তবেও প্রকৃতিতে পাওয়া সম্ভব।

যদিও আগেও দুই মাথ‍াওয়ালা হাঙর পাওয়া গেছে। তবে যেসব হাঙর প্রজাতির ভ্রুণ অল্পদিনে প্রসব হয়, এগুলো সেসব প্রজাতির ছিলো। যেমন, ২০১৩ সালে এ ধরনের হাঙর ভ্রূণ পাওয়া যায়। যদিও এটি জন্মলাভ করেছিল, কিন্তু ওই দুই মাথ‍াওয়ালা হাঙরটি বেঁচে রয়েছে কি-না, সেটি জানা যায়নি।

গবেষকরা মৎস্য জীববিজ্ঞান জার্নালে লিখেছেন, গবেষণায় এটা জানা গেছে, যদিও প্রবণতা কম, তবে দুই মাথ‍াওয়ালা বা সংযুক্ত প্রাণী মেরুদণ্ডীদের সব প্রধান দলের মধ্যেই দেখা যায়।

বাংলাদেশ সময়: ০৯০৯ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
এএসআর/এসএনএস/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa