ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

অফবিট

কোমা থেকে উঠে অন্যভাষী!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
কোমা থেকে উঠে অন্যভাষী!

রিপ ভ্যান উইঙ্কল নামের এক লোক ঘুমাতে যান। কিন্তু সে ঘুম সহজে ভাঙেনি।

ঘুম থেকে যখন তিনি উঠলেন, নিজেকে আবিষ্কার করলেন বৃদ্ধ রূপে। মানে একটা আস্ত জীবন কাটিয়ে দিয়েছিলেন ঘুমের ঘোরে। এটা আমেরিকান রূপকথার গল্প। কিন্তু রূপকথার গল্পের মতোই ঘটনা ঘটেছে এক মার্কিন কিশোরের জীবনে।  

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা শহরতলীর বাসিন্দা ১৬ বছর বয়সী কিশোর রিউবেন নেসেমোহ। সে তার ক্লাবের হয়ে ফুটবল খেলতে নেমেছিল গোলকিপার হিসেবে। খেলার এক পর্যায়ে তার মাথায় বিপক্ষ দলের এক খেলোয়াড়ের লাথি লাগে। মাথার চোট এতোই গুরুতর ছিলো যে তৎক্ষণাৎ সে জ্ঞান হারায়।

হাসপাতালে নেওয়ার পর সেখানে সে টানা তিনদিন কোমায় থাকে। কোমা থেকে জেগে ওঠার পরই ঘটলো এক আজব ঘটনা। ইংরেজির বদলে সে অনর্গল স্প্যানিশ ভাষায় কথা বলতে থাকে। ইংরেজি এক বর্ণও সে আর বুঝতে পারছে না। অথচ ওর মাতৃভাষা স্প্যানিশ নয়, ইংরেজি।  

কোমায় যাওয়ার আগে রিউবেন নেসেমোহ স্প্যানিশ ভাষা মোটেই জানতো না বা এ-ভাষায় কথা বলতো না। গ্লোব্যাল নিউজ তাদের করা প্রতিবেদনে সেকথাই জানাচ্ছে: Nsemoh awoke three days later in the hospital, unable to communicate in English but instead, speaking Spanish, even though he was unable to use the language before.’’

আর গ্লোব্যাল নিউজ খবরের শিরোনাম করেছে: ‘Georgia teen awakes from coma fluently speaking new language after concussion’

রিউবেন নেসেমোহর দলের কোচ ব্রুনো কালোনজি WSB Radio-TV কে জানান, মাথায় আঘাত পাওয়ার পর নেসেমোহর কয়েকবার শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে গিয়েছিল। তার মাথায় রক্তক্ষরণ হচ্ছিল বলে তারা আশঙ্কা করছিলেন। এরপর সে অজ্ঞান হয়ে পড়ে এবং অ্যাম্বুলেন্সে করে তাকে দ্রুত হাসপাতালে পাঠানো হয়।  

Nsemoh guesses he may have learned it through osmosis.

নেসেমোহর নিজের ধারণা, তার স্প্যানিশ শেখাটা আপনা আপনি ঘটে গেছে।  

সে আরও বলেছে, আমার স্প্যানিশভাষী বন্ধুরা সব সময়ই আমার সঙ্গে স্প্যানিশ ভাষায় কথা বলতো এবং ভাষাটা শেখাতো।

তার এক ভাইও স্প্যানিশে অনর্গল কথা বলতে পারে বলে জানিয়েছে সে।  

বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
জেএম/এএ  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa