bangla news

পাঠশালা নয়, বিশ্ব-পাঠশালা!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১০-১৭ ৬:৫৬:১৯ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রচলিত স্কুলে-পাঠশালায় সবাই যায়—এটাই রীতি। তবে প্রচলিত ধারণাকে আস্তাকুঁড়ে ফেলার লোকও কম নেই ধরাধামে। এমন লোকও আছেন যারা চান না তাদের ছেলেমেয়েরা গতানুগতিক স্কুল-পাঠশালার ছোট্ট গণ্ডির মধ্যে থেকে শিক্ষালাভ করুক...

বিশ্বজোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র...
 
প্রচলিত স্কুলে-পাঠশালায় সবাই যায়—এটাই রীতি। তবে প্রচলিত ধারণাকে আস্তাকুঁড়ে ফেলার লোকও কম নেই ধরাধামে। এমন লোকও আছেন যারা চান না তাদের ছেলেমেয়েরা গতানুগতিক স্কুল-পাঠশালার ছোট্ট গণ্ডির মধ্যে থেকে শিক্ষালাভ করুক। বরং তারা চান চার দেয়ালবন্দি স্কুলে-পাঠশালায় না পড়ে বৃহত্তর পৃথিবী ঘুরে প্রকৃত শিক্ষা লাভ করুক সন্তানেরা। 

এমনই এক দম্পতির খোঁজ মিলেছে ইংল্যান্ডের ক্যাম্ব্রিজে। পল ও ক্যারোলাইন কিং নামের এ দম্পতি তাদের দুই সন্তানকে কোনো স্কুলে ভর্তি করেননি। বরং তারা দুনিয়াময় ভ্রমণ করে তাদের দুই সন্তানকে জগৎ সম্পর্কে প্রকৃত শিক্ষা দিতে চান। এরই মধ্যে তাদের দুই পুত্র, ছয় বছর বয়সী উইন্সটন এবং চার বছর বয়সী হেনরিকে নিয়ে দুনিয়ার বহু দেশ ঘুরে বেড়িয়েছেন। বালির মনোলোভা সাগর-সৈকত থেকে শুরু করে প্রাচীন সভ্যতার নিদর্শন মিশরের পিরামিড, রোমের কলোসিয়ামসহ নানা দর্শনীয় স্থান তারা ভ্রমণ করেছেন দুই পুত্রকে নিয়ে। 

আমৃত্যু তারা তাদের সন্তান দু’টিকে নিয়ে এভাবেই দুনিয়া চষে বেড়াবার পরিকল্পনা নিয়েছেন --‘...have opted for a life-time trip around the world.’’ । দুই সন্তানের জন্য এই ভবঘুরে শিক্ষাসফর তারা শুরু করেছিলেন ২০১৫ সালের ফেব্রয়ারিতে। এরই মধ্যে একে একে ২৬টি দেশ ঘোরা হয়ে গেছে এই দুই পুচকে ছেলের। বাচ্চা দুটোও তাতে বড়ই খুশি। আনন্দেই কাটছে ওদের সৃষ্টিছাড়া শিক্ষাজীবন। একেই বলে ‘রথ দেখা আর, কলা বেচা’! 

বাংলাদেশ সময়: ০৪৫৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৬
জেএম/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2016-10-17 18:56:19