ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অফবিট

ইঁদুরও গায় প্রেমের গান!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৬
ইঁদুরও গায় প্রেমের গান!

মানুষ প্রেমে পড়ে। প্রেমাষ্পদের মন কাড়ার জন্য গান গায় হৃদয়ের সব আকুতি উজাড় করে।

‘তোমার সঙ্গে বেঁধেছি আমার প্রাণ/ সুরের বাঁধনে...’—রবিবাবুর গানের এই বাণী কতোই না সত্য প্রণয়কাতর মানুষের জীবনে।

শুধু কি মানুষই গায় প্রেমের গান? নাহ, বিজ্ঞান বলছে মনের আকুতি ঢেলে মানবেতর প্রাণীরাও গান গায়। যেমন পাখি। কতো না গায়ক-পাখি ছড়িয়ে আছে প্রকৃতিতে। পাখির গানে, পাখির ডাকে মানুষের ঘুম ভাঙে। কিন্তু যদি বলা হয়, মানুষের চোখে ঘৃণ্য আপদ হিসেবে গণ্য নোংরা প্রাণী ইঁদুরও গায় প্রেমের গান, তাহলে কে বিশ্বাস করবে!

হ্যাঁ, একদল বিজ্ঞানী সেটাই দাবি করেছেন সাম্প্রতিক এক গবেষণায়। journal Current Biology নামের এক বিজ্ঞান সাময়িকীতে গত ১০ অক্টোবর প্রকাশিত হয়েছে তাদের নিবন্ধ। নিবন্ধটি অবশ্য এর আগে প্রকাশিত হয়েছিল Original article on Live Science—এ।

একটি সংবাদমাধ্যম এ নিয়ে প্রকাশিত প্রতিবেদনের শিরোনাম করেছে ‘‘Mice Sing Love Songs Like a Jet Engine’’
 
ইঁদুরের গান গাওয়াটা আমাদের বা পাখিদের মতো নয়, বরং ইঁদুর গান গায় তার আপন তরিকায়। বিজ্ঞানীরা ইঁদুরের প্রেমগীতিকে জেট ইঞ্জিনের শব্দের সঙ্গে তুলনা করেছেন। জেট ইঞ্জিনের শব্দ যেভাবে বের হয়, যেমন তীক্ষ্ণ ও কানফাটা হয়, ইঁদুরের প্রেমসঙ্গীতও অনেকটা সেরকমই। যাকে ইংরেজিতে বলে‘আলট্রা হাইপিচড সাউন্ড’।
 
প্রেমের গান গাইবার সময় ইঁদুর তার গলার ভেতর থেকে বাতাসের এক তীব্র বেগ বা‘এয়ার জেট’ তৈরি করে নেয়। এইভাবে শব্দ তৈরি করে কেবল জেট ইঞ্জিন। আর কোনো কিছুর সঙ্গে এই শব্দের তুলনা চলে না।
 
ইঁদুরের গলায় তৈরি শব্দটা শোনায় অনেকটা হুইসেলের মতো। যা বিপরীত লিঙ্গের কানে মধুর হয়ে বাজে।
 
গবেষণাটির নেতৃত্ব দিয়েছেন ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্ক-এর জীববিজ্ঞানী কোয়েন এলেমান্স (Coen Elemans)।
 
যাই হোক, নোংরা আর কদর্য প্রাণী বলে পরিচিত ইঁদুরেরও যে প্রেমের গান গাইবার প্রতিভা আছে, অবশেষে সেটাও জানা গেল বিজ্ঞানের বদৌলতে!   
 
বাংলাদেশ সময়: ০৮৪৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৬
জেএম    
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।