bangla news

ঝালমুড়ির সঙ্গে ব্রিটিশদের প্রেম

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১০-১১ ২:১৮:১৬ পিএম

প্রত্যেকটি দেশের খাদ্যের ধরন ভিন্ন। সেখানে বরাবরই প্রধান্য পায় দেশীয় সংস্কৃতি। কিন্তু কিছু কিছু খাবার বদলে দেয় দেশীয় সংস্কৃতির প্রচলন। স্থান পায় ভিনদেশি কোনো খাবার। তেমনি ব্রিটিশদের সঙ্গে এখন হয়েছে ঝালমুড়িপ্রেম।

ঢাকা: প্রত্যেকটি দেশের খাদ্যের ধরন ভিন্ন। সেখানে বরাবরই প্রধান্য পায় দেশীয় সংস্কৃতি। কিন্তু কিছু কিছু খাবার বদলে দেয় দেশীয় সংস্কৃতির প্রচলন। স্থান পায় ভিনদেশি কোনো খাবার। তেমনি ব্রিটিশদের সঙ্গে এখন হয়েছে ঝালমুড়িপ্রেম।

লন্ডনের এক শেফ অ্যাঙ্গস ডিননের মতে, ব্রিটিশদের মধ্যে ক্রমশই বাড়ছে ঝালমুড়ি চাহিদা। এজন্য তিনি কলকাতার বিখ্যাত ঝালমুড়ির স্বাদকে অপরিবর্তিত রাখতে চান। অন্যদিকে ব্রিটিশদের ঝালমুড়ি উচ্চারণে কিছুটা সমস্যা হলেও তিনি ঠিকই সেটা বুঝতে পারেন।

এই ঝালমুড়ি লন্ডনের বিভিন্ন রাস্তায় ফুড ভ্যানে পাওয়া যায়। শুধু কি তাই, কেনার জন্য স্টলগুলোতে ভিড়ও থাকে চোখে পড়ার মতো। হয়তো লন্ডনে ঘুরতে গেলে আপনার হাতেও ধরা দিতে পারে কলকাতার এক প্যাকেট স্বাদের ঝালমুড়ি!

বাংলাদেশ সময়: ০০১১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৬
এসজে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2016-10-11 14:18:16