bangla news

দুর্গারূপী মমতা!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১০-১০ ১২:১৯:১৩ পিএম

দেবী দুর্গার দশটি হাত। সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, দশ হাতে তিনি দশ দিক সামলান। নানারূপ, গুণ আর ক্ষমতার সমাহার তিনি।

ঢাকা: দেবী দুর্গার দশটি হাত। সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, দশ হাতে তিনি দশ দিক সামলান। নানারূপ, গুণ আর ক্ষমতার সমাহার তিনি।

 

তার অসাধ্য কিছুই নেই। ভক্তের চোখে তিনি জগতের সব দুর্গতিনাশিনী। দশ হস্তধারী বলে তার আরেক নাম ‘দশভুজা’।

শারদীয় দুর্গোৎসবের এ সময়টায় ভক্তদের হৃদয়ে আসন গেড়ে থাকেন দুর্গা। তাদের চোখে তিনি দুর্গতিনাশিনী কেবল নন, একইসঙ্গে মাতৃরূপিনীও। তাই তাকে ‘দুর্গা মা’ বলেও সম্বোধন করা হয়।

ভারতের পশ্চিমবঙ্গ (বর্তমান নাম বাংলা) রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও গুণবতী ও ক্ষমতাবতী। রাজ্যশাসন থেকে শুরু করে নানান গুরুদায়িত্ব তিনি একা সামলান।

সনাতন বাঙালি নারীর মতো অতিসাধারণ তার বেশভুষা। শাদা নীল শাড়ি, আড়াআড়ি ভাঁজ করা দু’হাত, পায়ে চপ্পল---এটাই তার ট্রেডমার্ক। অতি সাধারণ বেশভুষা নিয়েই তিনি অসাধারণ।

ভক্তরা এবার তাকে বসিয়েছে দুর্গার আসনে। কলকাতার অদূরে চাকদহ শহরে এবার দুর্গাপূজায় দুর্গামূর্তি বানানো হয়েছে মমতার আদলে। কিন্তু দুর্গা তো ‘দুর্গা মা’।

আর মমতা তো সবার দিদি, তাহলে? পূজা উপলক্ষে যেহেতু তিনি দুর্গারূপিনী, সেহেতু মাতৃরূপিনীও। সে হিসেবে তিনি আর দিদি নন। এবার তিনি ‘মমতা মা’।

ভক্তরা দুর্গার চেয়েও করিতকর্মা হিসেবে দেখছেন তাকে। তাই মূর্তির গায়ে দশহাতের বদলে ১২ হাত জুড়ে দিয়েছেন তারা। এ কারণে ‘দশভুজা’র বদলে মমতা হয়ে গেছেন ‘বারোভুজা’।  
 
পূজা কমিটির সেক্রেটারি সৌমিত্র ভট্টাচার্য এনডিটিভিকে বললেন, ‘‘আমরা দিদিকে এবার মায়ের আসনে বসিয়েছি। বাংলার মানুষ তাকে দুর্গারূপে অভিষিক্ত করবে।’’

‘Didi As Durga? Mamata Banerjee With 12 Arms’ এনডিটিভি এভাবেই খবরের শিরোনাম করেছে।

মুখ্যমন্ত্রী মমতা অবশ্য এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৬
জেএম/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2016-10-10 12:19:13