ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

অফবিট

সিআইএ-কে দুতার্তে, ‘পারলে ঠেকা’!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১০-১০ ০৬:৪৬:২৩ পিএম
সিআইএ-কে দুতার্তে, ‘পারলে ঠেকা’!

প্রথমে ওবামাকে নোংরা ভাষায় গালি, ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) গালি, তারপর মার্কিনীদের সঙ্গে সম্পর্কচ্ছেদের হুমকি। এবার মার্কিন  গোয়েন্দা সংস্থা সিআইএ-কে একহাত নিলেন বিশ্বের সবচে ‘পাগলা প্রেসিডেন্ট’ বলে আখ্যা পাওয়া ফিলিপিনো প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।



ঘোষণা দিয়ে মাদকসেবী ও মাদকবিক্রেতাদের হত্যা করে চলেছেন দুতার্তে। তিনি বলেছেন, তার প্রশাসন ৩০ লাখ মাদকসেবীকে হত্যা করবে। নিজেকে তিনি হিটলারের সঙ্গেও তুলনা করতে ছাড়েননি। সে অনুযায়ী প্রতিদিন গড়ে ৩৩ জন মাদকসেবীকে হত্যা করা হচ্ছে ফিলিপাইনে।

এই বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সমালোচনা করছে যুক্তরাষ্ট্র ও ইইউ। পশ্চিমাবিশ্বের নেতা মার্কিন প্রশাসনের ওপরই দুতার্তের রাগটা সবচে বেশি। আর দুতার্তে তার রাগটা ঝাড়লেন সিআইএ’র ওপর। সিআইএ-র প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে তিনি বলেছেন, মুরোদ থাকলে সিআইএ তাকে ক্ষমতা থেকে উৎখাত করুক।

এখানেই শেষ নয়, সিআইএসহ পশ্চিমা সমালোচকদের ‘‘জানোয়ার” আখ্যা দিয়ে তিনি বলেছেন ‘মাদকসেবীদের হত্যাযজ্ঞ চলবেই। কেউ তা ঠেকাতে পারবে না। ’

শুক্রবার নিজের ক্ষমতারোহনের ১০০ দিন পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন দুতার্তে। সেখানে তিনি অভিযোগ করেন, সিআইএ সহ পশ্চিমা সরকারগুলো তাকে ক্ষমতা থেকে অপসারণের ষড়যন্ত্র করছে। কিন্তু এসব ষড়যন্ত্রকে তিনি মোটেই পাত্তা দেন না।

সিআইএ তাকে হত্যার ষড়যন্ত্র করছে বলেও অভিযোগ করেন দুতার্তে। এ ব্যাপারে ওবামা ও তার পশ্চিমা দোসরদের উদ্দেশ্য করে প্রশ্ন ছুড়ে দিয়ে দুতার্তে বলেন, ‘‘তোমরা আমায় উৎখাত করতে চাও? এ কাজে তোমরা সিআইএকে ব্যবহার করতে চাও? এগিয়ে যাও। কপালে থাকলে আমি খুন হবো। প্রেসিডেন্টরা খুন হন, তাতে অবাক হবার কিছু নেই। "

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৬
জেএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa