ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

অফবিট

আবর্জনায় মোহন ভেলা!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৬
আবর্জনায় মোহন ভেলা!

‘ফেলনা থেকে বানানো যায় খেলনা’। এটা কথার কথা।

বাস্তবেও ফেলনা জিনিস কিন্তু ফেলনা নয় মোটে। প্রমাণ ডিসকোভারি চ্যানেলের মিস্টার বিয়ার গ্রেইলস। সারভাইভাল সিচুয়েশনে ওই ব্রিটিশ ভদ্রলোক ফেলনা জিনিস দিয়ে কতোকিছু বানান আর তা দিয়ে বিরূপ পরিস্থিতিকে জয় করেন। সেটা হতে পারে এক টুকরো রাবার, বিয়ার ক্যান, দড়ি, কাষ্ঠ বা লোহার টুকরা, পড়ে-পাওয়া এক জোড়া চশমা, কাচ বা প্লাস্টিকের বোতল। আর কে না জানে যে, ‘প্রয়োজন আবিষ্কারের জননী’! 
 
আধুনিক পণ্যসভ্যতার তোড়ে পৃথিবীর প্রকৃতি ও পরিবেশ বর্জ্যে-আবর্জনায় সয়লাব হয়ে উঠছে। প্লাস্টিক বোতল থেকে ব্যবহৃত ইলেকট্রনিক দ্রব্য, বাতিল গাড়িসহ নানান বর্জ্য জমা হচ্ছে আমাদের চারপাশে। লাখ লাখ টন বর্জ্য ছড়িয়ে পড়ছে মাটিতে-পানিতে। এর মধ্যে আবার অত্যন্ত ক্ষতিকর তেজষ্ক্রিয় বর্জ্যও রয়েছে।  
 
এভাবে দূষিত হচ্ছে মাটি-পানি-বায়ু। তাই বর্জ্য মোকাবেলা বা বর্জ্যকে রিসাইকেল করে তা পুনর্ব্যবহার করে পরিবেশের ওপর চাপ কমাবার দাবি উচ্চারিত হচ্ছে এখন দেশে দেশে।  
 
চারপাশে বর্জ্য ছড়ানোর বাতিকের বিরুদ্ধে মানুষকে নানাভাবে সচেতন করে যাচ্ছেন পরিবেশবাদীরা। এরকমই একজনের নাম লিজ্জি কার্‌ (Lizzie Carr )। বর্জ্য ও ফেলনা জিনিসকে কী করে ব্যবহার উপযোগী করা যায় সে চিন্তা থেকে এই ব্রিটিশ তরুণী নদী-জলাশয়ে কুড়িয়ে পাওয়া ৯শ বোতল, বাগানে পাওয়া তার ও কাঠ জমা করেছেন। পরে এসব দিয়ে তৈরি করেছেন এক ভেলা। আর সে ভেলায় চেপে ঘুরে বেরিয়েছেন নদীতে। জয়তু লিজ্জি!

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৬
জেএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa