ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

অফবিট

হাতি-উটপাখি জিগরি দোস্ত!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৬
হাতি-উটপাখি জিগরি দোস্ত!

শিশুরা এমনই বুঝি হন! আপন-পর ভেদ করেনা তারা যার কাছে আদর-বন্ধুত্ব পা তাকেই ভাবে আপন

কেনিয়ার এক বাচ্চা উটপাখিও ভাবছে এমনটাইবাচ্চা হাতির সঙ্গে থাকতে থাকতে, একসঙ্গে খেলা করতে করতে নিজেকে সে ভাবছে হাতির পালেরই একজন!

কেনিয়ার রাজধানী নাইরোবিতে David Sheldrick Wildlife Trust (DSWT) নামে হাতির যে অভয়ারণ্য আছে সেখানে একটি বিপন্ন বাচ্চা হাতির সঙ্গে দুটি বাচ্চা উটপাখিকেও উদ্ধার করা হয় ২০১৪ সালেবাচ্চা উটপাখিটির নাম পি (pea) আর ওর ভাইয়ের নাম পড (pod)

২০১৪ সালের পর থেকেই ওরা বাচ্চা হাতির সঙ্গেই খেলছে, বড় হচ্ছেওদের বন্ধুত্ব এতোই জমে উঠেছে যে, এরা হয়ে উঠেছে মাণিকজোড়হাতির বাচ্চা জট্টো (Jotto) ওদের মিছিমিছি তাড়া করে, শুঁড় দিয়ে জড়িয়ে ধরে, গায়ে-গা লাগিয়ে ঘুমায় আর সারাক্ষণ নানারূপ শিশুতোষ খেলায় মেতে থাকে--"Little Jotto is more than happy to enjoy a cuddle with his feathered friend..".

"এরপর বাচ্চা উটপাখিটা নিজেকে আর মনেই করে না যে, সে হাতির পালের বাইরের কেউসংবাদমাধ্যম তাই এ সংক্রান্ত খবরের শিরোনাম করেছে: ‘‘Baby Elephant Snuggles With Rescued Ostrich Who Thinks She's Part of the Herd’’

উদ্ধারের পর বিপন্ন প্রাণীদের বনের মুক্ত পরিবেশে ছেড়ে দেওয়াই রীতি। পি-র ভাই পডকেও সেটাই করা হয়েছে। সে এখন বনের বাসিন্দা। কিন্তু মুশকিল হয়েছে পি-কে নিয়ে। সে কোনোভাবেই হাতির অভয়ারণ্য থেকে কোথাও যেতে নারাজ। যেহেতু সে নিজেকে ভাবছে হাতি—‘‘But, Pea managed to do just fine and even started to believe she's just another elephant in the herd.’’

যে নিজেকে হাতির পালের একজন বলে মনে করে, তাকে হাতির পাল থেকে আলাদা করে কার বাপের সাধ্যি!

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৬

জেএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa