[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৪ কার্তিক ১৪২৫, ১৯ অক্টোবর ২০১৮
bangla news

পর্যটকদের জন্য চীনের মহাকাশ প্লেন!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১০-০৬ ৯:৫৮:৩৪ পিএম

সবকিছুতেই সব দেশকে যেন ছাড়িয়ে-ছাপিয়ে যেতে চাইছে চীন। ব্যবসা-বাণিজ্যে, গবেষণায়, বিজ্ঞান-প্রযুক্তি আর সামরিক শক্তিতে আমেরিকা-রাশিয়া-ফ্রান্স-জার্মানি-ইংল্যান্ডকে টেক্কা দেওয়ার জন্য মরিয়া এশিয়ার মহাশক্তিধর দেশটি।

সবকিছুতেই সব দেশকে যেন ছাড়িয়ে-ছাপিয়ে যেতে চাইছে চীন। ব্যবসা-বাণিজ্যে, গবেষণায়, বিজ্ঞান-প্রযুক্তি আর সামরিক শক্তিতে আমেরিকা-রাশিয়া-ফ্রান্স-জার্মানি-ইংল্যান্ডকে টেক্কা দেওয়ার জন্য মরিয়া এশিয়ার মহাশক্তিধর দেশটি। সে প্রমাণও তারা রাখছে জোরেশোরে।

প্লেনশিল্পেই বা পিছিয়ে থাকা কেন তবে! এভিয়েশন ইন্ডাস্ট্রিতে বড় কিছু করে দেখাবার অছিলায় চীন এবার তৈরি করতে চলেছে মহাকাশ প্লেন বা স্পেস প্লেন —‘China Wants to Build a Giant Space Plane for Tourists’
তবে এই স্পেস প্লেনটা কেবলই ট্যুরিস্টদের জন্য। অন্যসব সেক্টরের মতো চীনের পর্যটন শিল্পেরও শনৈঃ শনৈঃ বিকাশ ঘটছে। পর্যটন শিল্পকে বড় বুস্ট দিতে তারা তাই নিয়েছে নানান অভিনব উদ্ভাবনী পরিকল্পনা।

পর্যটকবাহী মহাকাশ প্লেন তৈরির পরিকল্পনা তৈরিও এরই অংশ। প্লেনটি পর্যটন শিল্পে যুক্ত হওয়ার পর তা যে চীনা পর্যটনশিল্পকে রকেটগতিতে আকাশে তুলবে, সে ব্যাপারে চীনারা বেশ আস্থাবান। সংবাদমাধ্যমেও তারই প্রতিধ্বনি--- ‘The burgeoning space tourism industry might be on the verge of its biggest break’
ভূপৃষ্ঠ থেকে উল্লম্বভাবে উড়াল দিয়ে মহাকাশ প্লেনটি কোনো সাহায্য ছাড়াই নিজে নিজে পৃথিবীর কক্ষপথের খুব কাছকাছি গিয়ে ফিরে আসবে পৃথিবীতে।  

এই মহাকাশ প্লেনটি হবে বড় ও ছোট, দু’রকম আকারের। প্রথমে তৈরি করা হবে ছোট আকারেরটি। এটির ওজন হবে মাত্র ১১ টন। ডানার বিস্তার হবে ২১ ফুট। এটি ৫ আসন বিশিষ্ট হবে। ভূ-পৃষ্ঠ থেকে ৬২ মাইল পর্যন্ত ওপরে উঠবে এটি। অর্থাৎ, যেখানটায় মহাকাশ বা কক্ষপথের শুরু সেখান পর্যন্ত উঠে এটি ফিরে আসবে পৃথিবীতে।

বৃহৎ সংস্করণটি হবে আকারে আরও বড়। প্রথমটির চেয়ে অন্তত ১০ গুণ বড়। এটি হবে ২০ আসনের। এটির ডানার বিস্তার হবে ৪০ ফুট।

প্রথম প্লেনটির আরোহীরা অন্তত ২ মিনিট জিরো গ্র্যাভিটির (মাধ্যাকর্ষণহীন অবস্থা) ‘স্বাদ’ নিতে পারবেন। আর বড় প্লেনের আরোহীদের এমন অভিজ্ঞতা হবে ৪ মিনিট স্থায়ী।

বাংলাদেশ সময়: ০৭৫৬ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৬
জেএম/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db