bangla news

ধূমপায়ীর সন্তানের অ্যাজমার ঝুঁকি ৩ গুণ

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১০-০৪ ২:৫৯:৪০ পিএম

কোনো ধূমপায়ীর সন্তান অধূমপায়ীর সন্তানের চেয়ে অ্যাজমা ঝুঁকিতে বেশি থাকে তিন গুণ। তা যদি ওই বাবা, সন্তানটি মায়ের গর্ভে আসার আগের ধূমপায়ী হন- তাতেও।

কোনো ধূমপায়ীর সন্তান অধূমপায়ীর সন্তানের চেয়ে অ্যাজমা ঝুঁকিতে বেশি থাকে তিন গুণ। তা যদি ওই বাবা, সন্তানটি মায়ের গর্ভে আসার আগের ধূমপায়ী হন- তাতেও।
 
নতুন একটি গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।
 
শিশুর স্বাস্থ্যে মায়ের জীবনযাপনের প্রভাব থাকে- এ নিয়ে অনেক তথ্যই রয়েছে। কিন্তু এ গবেষণায় দেখা গেছে, বাবা হওয়ার আগে বাবাদেরও অন্তত ধূমপান নিয়ে ভাবতে হবে।
 
একইসঙ্গে নিকোটিনে পুরুষের শুক্রানুগুলো ক্ষতিগ্রস্ত হয়, আর তাতে ক্ষতির মুখে পড়ে সেই শুক্রানু থেকে সৃষ্ট শিশুর জিন।
 
২৪ হাজার শিশুর ওপর গবেষণা চালিয়ে এ তথ্য মিলেছে। বিশেষ করে যারা ১৫ বছর বয়সের আগেই ধূমপান শুরু করে তাদের ক্ষেত্রে ঝুঁকি অনেক বেশি।
 
একজন বাবা কত বয়সে ধূমপান শুরু করেছেন ও তার সন্তান লাভের কত আগে পর্যন্ত ধূমপান করেছেন- তার ভিত্তিতেই এ ঝুঁকি বাড়ে কমে। ইন্টারন্যাশনাল জার্নাল অব এপিডেমিওলোজি এ রিপোর্ট প্রকাশ করেছে।
 
মহামারি রোগ বিষয়ক এ জার্নালে আরও বলা হয়েছে, এর বাইরে বাবা কতগুলো সিগারেট খাচ্ছেন, আবার ধূমপান ছেড়েছেন কতদিন আগে তাও এক্ষেত্রে বিবেচনাযোগ্য।
 
গর্ভাবস্থায় মায়েদের ধূমপান শিশুর অ্যাজমার কারণ আগেই প্রমাণিত। এবার নিশ্চিত করা হলো বাবাদের ভূমিকাও।
        
বাংলাদেশ সময়: ০০৫৫ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৬
এমএমকে/এএ

 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2016-10-04 14:59:40