ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অফবিট

অভিনব যুদ্ধপোশাক ‘রাতনিক-৩’!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৬
অভিনব যুদ্ধপোশাক ‘রাতনিক-৩’! ছবি: সংগৃহীত

দিনকে দিন একের পর এক অত্যাধুনিক মারণাস্ত্র তৈরি করে চলেছে আমেরিকা-রাশিয়ার মতো ক্ষমতাধর দেশগুলো। এরই মধ্যে সামরিক ‘রোবটযান’, এমনকি ভবিষ্যতের ‘রোবট-সেনা’ বা প্রিডেটর রোবটও উদ্ভাবন করে ফেলেছে তারা।

শত্রুদমনের এ সর্বনাশা খেলায় সামরিক প্রযুক্তির ক্রমে উন্নতি ঘটছে। ব্যাপারটা এমন যে, ‘কেহ-কারে নাহি পারে/ সমানে সমান’।

সৈন্যদের জন্য বুলেটরোধী পোশাক তৈরির ব্যাপারেও চলছে এন্তার গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা। এদিকটায় চির প্রতিদ্বন্দ্বী আমেরিকাকে বেশ কিছুটা পেছনে ফেলে সর্বাধুনিক প্রযুক্তির এক যুদ্ধপোশাক তৈরি করেছে রাশিয়া। রাতনিক-৩ (Ratnik-3) নামের এ যুদ্ধপোশাকটি সৈন্যদের শত্রুবুলেট থেকে যেমন রক্ষা করবে, সেইসঙ্গে যুদ্ধক্ষেত্রে দেবে হরেক প্রযুক্তিগত সুবিধা।  

রাশান সেনাবাহিনীর কমান্ডার জেনারেল ওলেগ সালিউকভ সাংবাদিকদের জানান, অভিনব এ যুদ্ধপোশাকটি সৈন্যদের দেহকে বর্মের মতো বুলেট ও বিস্ফোরকের আঘাত থেকে রক্ষা করার পাশাপাশি শত্রুবিনাশী উপকরণও থাকবে এতে। সেইসঙ্গে এতে থাকবে লাইফ সাপোর্ট ব্যবস্থা, কন্ট্রোল ও পাওয়ার সাপ্লাই ব্যবস্থা, পোশাকে সংযুক্ত গগলস বা আইওয়্যারে থাকবে ইনফরমেশন অ্যান্ড টার্গেট ডেজিগনেশন, সৈন্যদের অবস্থার মনিটরিং ব্যবস্থা এবং সর্বোপরি এক ধরনের বহিঃঅস্থি কাঠামো বা বিল্ট-ইন এক্সো-স্কেলিটন, যা মানবদেহের হাড়ের কাঠামোর মতো দেহকে বাইরের আঘাত থেকে সুরক্ষা দেবে।  

রাশিয়া এরই মধ্যে এ নিয়ে ‘রাতনিক’ নামের যুদ্ধপোশাকটির আরও দু’টি সংস্করণের সফল পরীক্ষা চালিয়েছে এবং এগুলোকে সশস্ত্রবাহিনীর জন্য ব্যবহারযোগ্য বলে ঘোষণা দিয়েছে।

রাতনিক-৩ হচ্ছে পোশাকটির সর্বশেষ সংস্করণ। এ পোশাকটি রুশ বাহিনীর সেনাদের যুদ্ধ ও প্রতিরোধ ক্ষমতাকে অনেক গুণ বাড়িয়ে দেবে।  

বাংলাদেশ সময়: ০৬১২ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৬
জেএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।