ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

অফবিট

কুকুর যখন পরিচ্ছন্নতাকর্মী!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৬
কুকুর যখন পরিচ্ছন্নতাকর্মী!

আমাদের সবার ধারণা, কাণ্ডজ্ঞান কেবল মানুষেরই আছে। মানুষই যেহেতু সৃষ্টির সেরা জীব বলে গণ্য।

আর ইতর প্রাণীরা সবই বুঝিবা কাণ্ডজ্ঞানহীন, নির্বোধ। এই ধারণাকে ভুল প্রমাণ করে দিয়েছে এক জার্মান কুকুর। পরিচ্ছন্নতাবোধের পরাকাষ্ঠা দেখিয়ে এরই মধ্যে সে দুনিয়াজোড়া মানুষের নজর কেড়েছে। ইউটিউবে সে এখন রীতিমতো বনে গেছে হিরো। ওর নজরকাড়া দিকটা হচ্ছে, কোথাও ময়লা আবর্জনা দেখামাত্র সে নেমে যায় তা পরিষ্কার করতে।
ঘটনাস্থল জার্মানির লুডভিগসবার্গ পার্ক। সেখানে হাঁটাচলা করতে গিয়ে একজন দেখতে পেলেন এমনই এক অবিশ্বাস্য অবাক করা দৃশ্য। একটি কুকুর পার্কের বিভিন্ন স্থানে মানুষের ফেলে যাওয়া জিনিসপত্র ও ময়লা-আবর্জনা কুড়িয়ে নিয়ে জমা করছে ট্র্যাশ বিনে। সাশকা গিলি ইসরায়েল নামের এই জার্মান নাগরিক ঝটপট এই দৃশ্যটির ভিডিও করতে ভুললেন না। ভিডিও করার পর তিনি তা আপলোড করলেন ইউটিউবে। এ নিয়ে একটি ওয়েবসাইট লিখেছে: ‘‘...the conservation-promoting canine walking with garbage in its mouth toward a trash can in a Ludwigsburg park.’’

পরিচ্ছন্নতামনস্ক এই কুকুরটিকে তারা ‘‘সিভিক মাইন্ডেড ডগ’’ নামে আখ্যা দিয়ে বলেছে ‘‘ময়লা-আবর্জনা (মানুষের ফেলে যাওয়া) যথাস্থানে রেখে এসে ও নিজের কর্তব্য সম্পাদন করেছে।

কুকুরের কাণ্ডজ্ঞানে মুগ্ধ-অভিভূত সাশকা গিলি লিখেছেন, "এই কুকুরটা আমার হিরো। আমি যখন ওকে ময়লা আবর্জনা মুখে নিয়ে ময়লা রাখার পাত্রের দিকে ছুটে যেতে দেখলাম, তক্ষুনি আমি ভিডিও রেকর্ডিং করতে শুরু করে দিই। ’’

পাঠক, এখন আপনি/আপনারাই বলুন কে উত্তম আর কে অধম। যেসব মানুষ ময়লা আবর্জনা ফেলে পার্ককে নোংরা করে তারা আর যে কুকুর ময়লা-আবর্জনা কুড়িয়ে নিয়ে ময়লার পাত্রে রাখে---কে কোন অভিধার উপযুক্ত!

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৬
জেএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa