ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অফবিট

বিপন্ন প্রাণির তালিকায় মৌমাছি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৬
বিপন্ন প্রাণির তালিকায় মৌমাছি!

যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের সাতটি প্রজাতির মৌমাছিকে বিপন্ন প্রাণির তালিকায় স্থান দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে, যুক্তরাষ্ট্রে এই প্রথম মৌমাছির মতো একটি সাধারণ প্রাণি বিপন্ন প্রাণির তালিকাভূক্ত হলো।

হাওয়াইয়ের হলুদমুখো মৌমাছির এই প্রজাতিগুলো বিপন্ন প্রজাতি সুরক্ষা আইনের আওতায় বিশেষ সুরক্ষা পাবে। ৩১ অক্টোবর থেকে তা কার্যকর করা হবে। তবে মৌমাছির আবাস নিয়ন্ত্রণ এই ঘোষণার আওতাভূক্ত থাকবে না।
   
শুক্রবার এই সিদ্ধান্ত নেওয়ার পর তাকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্রের মৎস ও বন্যপ্রাণি রক্ষায় কাজ করে এমন প্রতিষ্ঠান জারকেস সোসাইটি। সোসাইটির মুখপাত্র ম্যাথিউ শেফার্ড এক বার্তায় বলেছেন, এটি মৌমাছিদের জন্য অত্যন্ত একটি সুখবর।

হলুদমুখো এই মৌমাছিগুলো হাওয়াই দ্বীপের পতিত বনভূমি থেকে শুরু করে সমুদ্র উপরিতল থেকে ১০ হাজার ফুট উচ্চতায় আলপাইন মরুভূমি অঞ্চল জুড়ে বাস করে। এই দ্বীপের গাছ-গাছালির পরাগায়নে বিশেষ ভূমিকা রাখে এসব মৌমাছি।  

নতুন এই তালিকায় হাওয়াইয়ের আরও ৪২টি প্রজাতির গাছ-গাছালি ও প্রাণি অন্তর্ভূক্ত হয়েছে, যেগুলো বিলুপ্তির পথে। মানব বাধা ও জলবায়ূ পরিবর্তনকে এই বিপন্নতার অন্যতম কারণ হিসেবে দেখা হয়েছে।

বাংলাদেশ সময় ১০৪৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৬
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।