ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অফবিট

৩০০ দিন হেঁটে বাংলাদেশ ঘুরেছেন ভারতীয় তরুণ, লক্ষ্য বিশ্ব ভ্রমণ

মো. আমিরুজ্জামান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, মে ১৫, ২০২৩
৩০০ দিন হেঁটে বাংলাদেশ ঘুরেছেন ভারতীয় তরুণ, লক্ষ্য বিশ্ব ভ্রমণ পুরোনো ছবি

নীলফামারী: রোহান আগরওয়াল (২১), ভারতীয় তরুণ। এরই মধ্যে ভারতের ২৭টি প্রদেশ ও নেপালের প্রতিটি জেলা ঘুরেছেন তিনি।

 

বাংলাদেশেরও ৬৪টি জেলা ঘুরে এসে এখন নীলফামারীর সৈয়দপুরে অবস্থান করছেন। ৩০০ দিন হেঁটে বাংলাদেশ ঘুরেছেন তিনি। প্লাস্টিকের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টিতে তার এ ছুটে চলা।  

সোমবার (১৫ মে) সকালে সৈয়দপুরে কথা হয় ওই তরুণের সঙ্গে।  

রোহান জানান, তার বাড়ি ভারতের মহারাষ্ট্র প্রদেশের নাগপুর জেলায়। বাবার ছোট একটি মুদি দোকান রয়েছে। দুই ভাইবোনের মধ্যে রোহান বড়। ছোট বোন মহারাষ্ট্রের একটি স্কুলে লেখাপড়া করে। আর রোহান কলেজ জীবনের শুরুতে পরিবেশ আন্দোলন বেছে নেন। প্লাস্টিক বর্জনের জন্য বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টিতে হেঁটে বিশ্ব ভ্রমণের সিদ্ধান্ত নেন তিনি।  

তিনি বলেন, ১৯ বছর বয়সে সচেতনতার জন্য হেঁটে বিশ্ব ভ্রমণের যাত্রা শুরু করেন তিনি। বাংলাদেশে আরও দু একদিন থাকতে চান রোহান। এরপর যাবেন মিয়ানমার, কম্বোডিয়া, ভিয়েতনামসহ এশিয়ার অন্যান্য দেশগুলোতে। অন্তত ২০টি দেশ ভ্রমণ শেষে সাইবেরিয়ায় পাড়ি দেবেন রোহান।
 
তার মতে, এ পৃথিবী শুধু মানুষের বসবাসের জন্য নয়। প্রাণী-উদ্ভিদের জন্যও। তাই পরিবেশের বিষয়ে সবাইকে অবশ্যই সচেতন হতে হবে। প্লাস্টিক আমাদের পরিবেশের ভারসাম্য নষ্ট করে দিচ্ছে। ভারতীয় উপমহাদেশের কোনো ব্যক্তি হিসেবে প্রথম আমিই হেঁটে সাইবেরিয়া যাচ্ছি। বিশ্বের শীতলতম স্থান সাইবেরিয়া। সেখানকার তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে মানসিকভাবে প্রস্তুতি নিচ্ছি। বিশ্ব ভ্রমণে আমার হয়তো আরও পাঁচ থেকে ছয় বছর লাগবে।  

সৈয়দপুরের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করেছেন রোহান। পরে সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোখছেদুল মোমিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি।  

এসময় রোহান বলেন, বাংলাদেশ অনেক বৈচিত্র্যময়। এখানকার আবহাওয়া, প্রকৃতি সব সুন্দর। এ দেশে একটি মুক্তিযুদ্ধ হয়েছে। নেতার নাম বঙ্গবন্ধু। শহরের একটি মাড়েয়ারি পরিবারের আতিথেয়তায় রয়েছেন তিনি।  

রোহান বলেন, আমার কোনো স্পন্সর নেই। পথে অনেক মানুষের সঙ্গে দেখা হয়েছে। প্রায় সবাই আমাকে সহযোগিতা করেছেন। এ যাত্রা আমার নয়, এ যাত্রা সবার।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, মে ১৫, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।