ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

উপন্যাস

বাংলানিউজে আদনান সৈয়দের অনুবাদে ‘ইয়ং হিটলার আই নিউ’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৬
বাংলানিউজে আদনান সৈয়দের অনুবাদে ‘ইয়ং হিটলার আই নিউ’

যদি বলি কুখ্যাত নাৎসিবাহিনীর জনক অ্যাডলফ হিটলার তার প্রথম যৌবনে গান গাইতেন, ধ্রুপদী সঙ্গীতের সমঝদার ছিলেন, ভালো ছবি আঁকতেন আর পাশাপাশি স্টেফিনি আইজাক নামে এক ইহুদি রমণীর গভীর প্রেমে বিচরণ করতেন- তাহলে কথাগুলো হয়তো অনেকেই বিশ্বাস করতে চাইবেন না। যার হাত লাখো ইহুদিসহ সাধারণ নিরপরাধ মানুষের রক্তে রঞ্জিত, সেই হিটলার তার প্রথম জীবনে কোনও ইহুদি রমণীর কাছে হাঁটু গেড়ে প্রণয় ভিক্ষা করছেন তা ভাবতেও অবাক লাগে বৈকি!

গ্রিনহিল পাবলিকেশন্স থেকে প্রকাশিত, হিটলারের দীর্ঘ সময়ের বন্ধু অগাস্ট কুবিজেকের স্মৃতিচারণমূলক ‘দ্য ইয়ং হিটলার আই নিউ’ গ্রন্থটির প্রতিটি পাতায় আশ্চর্য্যরকম এসব তথ্য চমৎকারভাবে ফুটে উঠেছে।



লেখক অগাস্ট কুবিজেক সম্পর্কে এখানে দু’টো কথা আগেই বলে রাখা দরকার। ভিয়েনা একাডেমি অব ফাইন আর্টস-এ ভর্তি হতে গিয়ে হিটলার যখন চরমভাবে ব্যর্থ হন, ঠিক তখনই একই বিশ্ববিদ্যালয়ে সঙ্গীতের ছাত্রী কুবিজেকের সঙ্গে তার বন্ধুত্ব হয়। ভাবুন, হিটলার যদি সেইসময় একাডেমি অব ফাইন আর্টস-এ ভর্তি হতে পারতেন তাহলে আজকের পৃথিবীর এই ইতিহাস হয়তো অন্যরকমভাবে লেখা হতো। বলাই বাহুল্য, শিল্পকলায় ভর্তি হতে না পারলেও কুবিজেকের সঙ্গে হিটলারের বন্ধুত্ব ছিলো গভীর।

কুবিজেক নিজেই বলেছেন সে কথা, ‘আমার জীবনের একমাত্র বন্ধু- সে হলো অ্যাডলফ। ’

অগাস্ট কুবিজেকের সাড়া জাগানো গ্রন্থ ‘দ্য ইয়ং হিটলার আই নিউ’ বাংলানিউজের শিল্প-সাহিত্য পাতায় ধারাবাহিকভাবে প্রকাশের আয়োজন করা হয়েছে। অনুবাদ করেছেন লেখক আদনান সৈয়দ।



বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৬
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa