ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

নিউইয়র্ক

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে নববর্ষ উদ্‌যাপিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৩ ঘণ্টা, মে ৯, ২০১৭
নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে নববর্ষ উদ্‌যাপিত আয়োজিত অনুষ্ঠানে শিশু-কিশোররা/ছবি: সংগৃহিত

ঢাকা: নানা আয়োজনে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে বাংলা নববর্ষ-১৪২৪ উদ্‌যাপিত হয়েছে।

শনিবার (০৬ মে) আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানে সুমধুর গান, দৃষ্টিনন্দন নাচ, আবৃত্তি এবং ঐতিহ্যবাহী খাবার ও দেশীয় পিঠার মাধ্যমে আবহমান বাংলার ঐতিহ্য ও সমৃদ্ধ সংস্কৃতি তুলে ধরা হয়।

শুরুতে ‘মঙ্গল শোভাযাত্রা’ বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন। তিনি বলেন, বাঙালি সংস্কৃতির অসাম্প্রদায়িক চেতনার কথা তুলে ধরে সম্প্রতি ইউনেস্কো ‘মঙ্গল শোভাযাত্রাকে ‘Intangible Cultural Heritage’ হিসেবে স্বীকৃতি দান করেছে। যা বাংলাদেশের নববর্ষ উদ্‌যাপনে নতুন মাত্রা যুক্ত হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের সহযোগী আঞ্চলিক পরিচালক ট্রেসি ডিস্কন ও নেপালের কনসাল জেনারেল পুষ্পরাজ ভট্টারাই নতুন বছরকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন।

স্বাগত বক্তব্যে কনসাল জেনারেল মো. শামীম আহসান দেশে ও প্রবাসে বসবাসরত বাংলাদেশের সব নাগরিকদের নববর্ষের শুভেচ্ছা জানিয়ে কল্যাণ কামনা করেন।

মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন নিউইয়র্ক ও নিউজার্সিতে বসবাসরত প্রবাসী শিল্পীরা।

কনস্যুলেট পরিবারের সদস্যরাসহ অনুষ্ঠানে উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তা এবং বিভিন্ন দেশের কনসাল জেনারেল ও কূটনীতিকরা উপস্থিত ছিলেন। প্রবাসী বাংলাদেশি, মুক্তিযোদ্ধা, বিশিষ্ট ব্যক্তি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা, বিভিন্ন সংগঠনের প্রতিনিধি ছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ড. সিদ্দিকুর রহমান এতে অংশ নেন।

আমন্ত্রিত অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবারে আপ্যায়িত করা হয়।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, মে ০৯, ২০১৭
ওএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ

Alexa