ঢাকা, শনিবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৮ অক্টোবর ২০২২, ১১ রবিউল আউয়াল ১৪৪৪

নিউইয়র্ক

নিউইয়র্কে মার্কিনিদের প্রতিবাদে জামায়াতিদের আলোচনা পণ্ড

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
নিউইয়র্কে মার্কিনিদের প্রতিবাদে জামায়াতিদের আলোচনা পণ্ড নিউইয়র্কে জামায়াতিদের অনুষ্ঠান পণ্ড

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ডেমোক্রেসি কনফারেন্স’ নামে বাংলাদেশিদের আয়োজিত একটি কর্মসূচি আমেরিকান শিক্ষার্থীদের প্রতিবাদেই ভণ্ডুল হয়ে গেছে। পুলিশ ডেকে আয়োজকদের হটিয়ে দেওয়া হয়েছে ক্যাম্পাস থেকে। 

নিউইয়র্কে অবস্থানরত বিএনপি-জামায়াতপন্থিরা এই কর্মসূচির আয়োজন করে বলে একটি দায়িত্বশীল সূত্র বাংলানিউজকে নিশ্চিত করেছে।  

স্থানীয় সময় ২৯ মার্চ (বুধবার) সন্ধ্যায় এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমন একজন বাংলানিউজকে জানান, আয়োজকরা অনুষ্ঠানটিতে বাংলাদেশের বিরুদ্ধে অত্যন্ত নেতিবাচক বক্তব্য দিতে থাকলে দর্শক সারিতে থাকা আমেরিকান তথা অন্যান্য দেশের শিক্ষার্থীরাই তার প্রতিবাদ করেন। এ সময় একাধিক মার্কিন শিক্ষার্থী বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি সম্পর্কে তাদের ধারানার কথা তুলে ধরেন এমনকি বিভিন্ন পত্র-পত্রিকায় বাংলাদেশের উন্নয়ন নিয়ে প্রকাশিত খবরও তুলে ধরেন। তারা আয়োজকদের মিথ্যাবাদী বলে ধুয়ো তুলতে থাকেন এবং তাদের বক্তব্যের প্রতিবাদ করেন। এ ধরনের বক্তব্য বন্ধ করতেও আহ্বান জানান তারা।  

আয়োজকদের মধ্যে অন্যতম একজন কাউসার মুমিন ও দিনা সিদ্দিকী নামে দুই বাংলাদেশি। বিএনপি জামায়াত সরকারের আমলে জাতিসংঘ মিশনে কাজ নিয়ে নিউইয়র্কে অবৈধভাবে থেকে যান কাউসার। আর দিনা সিদ্দিকী ঢাকার ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষক, যিনি এখন নিউইয়র্কে অবস্থান করছেন।

অনুষ্ঠানে হেরিটেজ ফাউন্ডেশনের লিসা  কার্টিস, ফরেন পলিসি ম্যাগাজিনের সাংবাদিক জোসেফ আলচিন, 'লন্ডন স্কুল অফ ইকোনোমিক্স'-এর হুমায়ুন কবির এবং মানবাধিকার ও শ্রমিক অধিকার বিষয়ক অ্যাটর্নি শমতলী হককে আমন্ত্রণ জানানো হলেও তাদের অনেকেই ছিলেন অনুপস্থিত।  

আর যারা উপস্থিত ছিলেন তারাও আয়োজকদের বক্তব্যের কড়া প্রতিবাদ করে অনুষ্ঠান ত্যাগ করেন।

দিনা সিদ্দিকী ও কাউসার মুমিন 'আর্চার ব্লাড সেন্টার ফর ডেমোক্রেসী' নামে একটি সংগঠন গড়েছেন যারই ব্যানারে এই কর্মসূচির আয়োজন করেন।

বাংলাদেশ সময় ০৯৫৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ

Alexa