ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

নিউইয়র্ক

চেতনা ও বিশ্বাস নিয়ে কাজ করে গেছেন মুক্তিযোদ্ধা মোহন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫১ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
চেতনা ও বিশ্বাস নিয়ে কাজ করে গেছেন মুক্তিযোদ্ধা মোহন নিউইয়র্কের জ্যাকসন হাইটসের মেজবান মিলনায়তনে আয়োজিত স্মরণসভা (ছবি :সংগৃহিত)

ঢাকা: মুক্তিযুদ্ধ থেকে শুরু করে দেশের শিল্প ও সংস্কৃতির জন্যে মাহবুবুল হায়দার মোহনের অঙ্গীকার ও অবদান ছিলো সীমাহীন। এ বীর মুক্তিযোদ্ধা ও গণসংগীত শিল্পীর দেশপ্রেম এবং সংগীত প্রেমের পরশ দেশকে ছাড়িয়ে পশ্চিমেও দোলা দিয়েছিলো। তার প্রমাণ, নিউইয়র্কে আয়োজিত এ বিশেষ স্মরণ অনুষ্ঠান।

বুধবার (২২ মার্চ) সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের মেজবান মিলনায়তনে মোহনের পঞ্চম প্রয়াণ দিবসের স্মরণ অনুষ্ঠানে এসব কথা বলেন আমেরিকায় বাংলাদেশ দূতাবাসের কনসাল জেনারেল শামীম আহসান।

মুক্তিযোদ্ধা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় নেতা, ক্রান্তি শিল্পী গোষ্ঠীর সভাপতি বিশিষ্ট গণসংগীত শিল্পী মাহবুবুল হায়দার মোহনের স্মরণ অনুষ্ঠানে প্রবাসের বিশিষ্টজনরা যোগ দেন।

কমিউনিটি নেতা ও নিউইয়র্ক জাগরণ মঞ্চের উদ্যোক্তা মিনহাজ আহমেদের পরিচালনায় স্মরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাধীন বাংলা বেতারের কণ্ঠযোদ্ধা শহীদ হাসান।

উপস্থিত ছিলেন বাংলাদেশ লিগ অব আমেরিকার প্রেসিডেন্ট বেদারুল ইসলাম বাবলা, ঠিকানার প্রধান সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোট, উত্তর আমেরিকার আহ্বায়ক মিথুন আহমেদ, ফোবানার শীর্ষ নেতা জাকারিয়া চৌধুরী, আইনজীবী মোহাম্মদ এন মজুমদার ও শিল্পী মোহনের ছোট ভাই সাংবাদিক আকবর হায়দার কিরণ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, মাহবুবুল হায়দার মোহনের মতো ব্যক্তিরা সব সময়ই বেঁচে থাকেন, তারা মৃত এ কথাটা সত্যি নয়। মোহনদের মতো ক্ষণজন্মা মানুষেরা তাদের কর্মের আলোয় উদ্ভাসিত।

বিভিন্ন গঠনমূলক কর্মসূচির মাধ্যমে মুক্তিযোদ্ধা মোহনকে স্মরণীয় করে রাখার প্রয়োজনীয়তার ওপর অনুষ্ঠানে গুরুত্বারোপ করা হয়। ফোবানার ৩১তম সম্মেলনে মুক্তিযোদ্ধা মাহবুবুল হায়দার মোহনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশেষ ফোবানা পদক প্রবর্তনের পরিকল্পনার কথা ঘোষণা করেন ফোবানার সহকারী মহাসচিব জাকারিয়া চৌধুরী ও উপদেষ্টা বেদারুল ইসলাম বাবলা।

মুক্তিযোদ্ধা মোহন প্রথমবার যুক্তরাষ্ট্র এসেছিলেন ফোবানার আমন্ত্রণে বিশেষ অতিথি হিসেবে।

স্মরণ অনুষ্ঠানে শ্রদ্ধা জানান বীর মুক্তিযোদ্ধা মুকিত চৌধুরী, এখলাসুর রহমান ও নিরঞ্জন দাশ।

কথা-কবিতা ও সঙ্গীতে ভালোবাসা জানান ওবায়দুল্লাহ মামুন, ফখরুল রচি, মাহবুব শাহ, গোপন সাহা, শিরিন রহমান, গোপাল সান্যাল, স্বীকৃতি বড়ুয়া ও ইমাম কাজী কাইয়ুম।

সাংবাদিক নিহার সিদ্দিকির সার্বিক তত্ত্বাবধানে ‘মাহবুবুল হায়দার মোহন মেমোরিয়াল ফাউন্ডেশন’ আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা পত্রিকার সম্পাদক ও টাইম টিভির সিইও আবু তাহের, আবিদ রহমান, শাহীন চৌধুরী, রেক্সোনা মজুমদার, মাকসুদা আহমেদ, মামুন রহমান, মশিউর রহমান, সঞ্জীবন চৌধুরী, হেনা চৌধুরী, জাহেদ শরীফ গোধুলী খান, টিপু আলম, আইরিন রহমান, নুসরাত তন্বী, ফেরদৌসি ইকরাম, তাহরিনা প্রীতি, রোমিও রহমান, জসিম আহমেদ, রেশাদ আহমেদ প্রমুখ।

শিল্পী জাহেদ শরীফের উদ্যোগে বিশেষ মাহবুবুল হায়দার মোহন স্মারক প্রকাশ করে নোঙ্গর।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
ওএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa