ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

হিলারি দ্য বস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৬
হিলারি দ্য বস

ডিনএসি লাইভ: হিলারি...হিলারি স্লোগানে প্রকম্পিত হচ্ছিলো ফিলাডেলফিয়া। সেখানে চলছিলো যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির ন্যাশনাল কনভেনশন।

এই সম্মেলনে তার ঐতিহাসিক ভাষণে হিলারি বলছেন, আমরা আমেরিকান। আমরা সবাই মিলে একটি শক্তি। আমাদের সকল সমস্যা আমরা সবাই মিলে সমাধান করবো।

আমেরিকা কখনো এমন কোনও দেশ হবে না যেখানে এক শতাংশ মানুষের হাতে ক্ষমতা থাকবে।

আমরা কোনও ধর্মকেই নিষিদ্ধ করবো না। আমরা সকল আমেরিকান একসঙ্গে কাজ করবো।

মঞ্চে উঠেই তার চিরচেনা হাসি ছড়িয়ে দিয়ে হিলারি ক্লিনটন বললেন, আপনাদের ধন্যবাদ। আপনাদের প্রতি আমি কৃতজ্ঞ।

এরপর একে একে শুরু হয় ধন্যবাদের পালা। মেয়ে চেলসিকে ধন্যবাদ জানিয়ে বলেন নাতনী শার্লির কথা। এরপর স্বামী বিল ক্লিনটন, প্রেসিডেন্ট বারাক ওবামা, ফাস্র্টলেডি মিশেল ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও বার্নি স্যান্ডার্সকে।

আর সবশেষে গোটা আমেরিকানকে। তাদের প্রতি আহ্বান জানান, আসুন আমরা বেড়িয়ে পড়ি আর তাই ঘটতে দেই যা আমরা ঘটাতে চাই।

হিলারি ক্লিনটন ঘোষণা দেন, তিনি দেশের সকল মানুষের কণ্ঠস্বরকে হোয়াইট হাউসে বয়ে নিয়ে যাবেন।

তিনি বলেন, আমি হবো ডেমোক্র্যাট, রিপাবলিকান, ইন্ডিপেন্ডেন্টসহ সারা দেশের সবার প্রেসিডেন্ট।

গোটা আমেরিকাকে একত্রিত করেই আমি কাজ করবো। আমেরিকানরা কিভাবে একটি উন্নততর জীবন পাবে সেটাই হবে আমার লক্ষ্য।

যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ইতিহাস তৈরি করে এই ডেমোক্র্যাট বলেন, আজ এই রাত্রিতে আমরা এমন এক মাইলফলকে পৌঁছে গেলাম যেখান থেকে আমেরিকা একটি জাতি হিসাবে আরও যথার্থ হয়ে ওঠার পথে যাত্রা শুরু করলো। আমেরিকার কোনও বড় দল এই প্রথম কোনও একজন নারীকে প্রেসিডেন্ট পদের জন্য মনোনীত করেছেন।

তিনি বলেন, এখানে আমি আমার মায়ের কন্যা হিসেবে দাঁড়িয়েছি, আমার কন্যার মা হিসেবে দাঁড়িয়েছি। আজ এই দিনটিতে আমি ভীষণ খুশি। আমি সকল দাদী-নানীমা আর তাদের নাতনীদের জন্য খুশি। আমি সকল বালক, যুবক ও পুরুষদের জন্য খুশি কারণ আমেরিকার সবার জন্য।  

হিলারি বলেন, আকাশই আমাদের সীমানা। আসুন আমরা এগিয়ে যেতে থাকি। ঠিক ততক্ষণ যতক্ষণে না এই আমেরিকার ১৬ কোটি ১০ লক্ষ নারী ও কন্যার প্রত্যেকে তাদের সকল প্রাপ্য অধিকার না পায়।   আসুন আগামী দিনের ইতিহাস আমরা সবাই মিলে একসঙ্গে রচনা করি।

“আমাদের সিদ্ধান্ত নিতে হবে আমরা একসঙ্গে কাজ করবো, যাতে আমরা একসঙ্গেই জেগে উঠতে পারি,” বলেন হিলারি ক্লিনটন।

জাতীয় কনভেনশনে হিলারির এই বক্তৃতার পর যুক্তরাষ্ট্রের মিডিয়াগুলো তাকে এগিয়ে রাখছে সব দিক থেকেই। মিডিয়াগুলো জানাচ্ছে ট্রাম্পের কনভেনশন যতজন টেলিভিশনে দেখেছে। তার চেয়ে অনেক বেশি মানুষ হিলারির বক্তৃতা শুনেছে।

জরিপগুলোতেও হিলারি এগিয়ে যাবেন বলে ধারনা করা হচ্ছে। আর সংবাদপত্র তাকে ‘দ্য বস’ বলেই সম্বোধন করছে।

আমেরিকা আমাদের সবার। আমরা সবাই মিলেই একসঙ্গে কাজ করবো, যাতে আমরা একসঙ্গেই জেগে উঠতে পারি,” বলেছেন হিলারি ক্লিনটন। যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ডেমোক্র্যাট দলের জাতীয় কনভেনশনে তার বক্তৃতায় তিনি আরও বলেন, আমরা এমন কারো কথাই বিশ্বাস করবেন না, যে বলে সে একাই সকল সমস্যার সমাধান করে দিতে পারে। ফিলাডেলফিয়ায় দলের কনভেনশনে তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পের প্রসঙ্গ টেনে হিলারি বলেন, হ্যাঁ ক্লেভল্যান্ডের কনভেনশনে আমরা তার মুখ থেকে ঠিক এই কথাই শুনেছি, তিনি একাই সব করবেন। আসলে তিনি আর কিছু নয়, আমাদের বিভক্ত করতে চান। তিনি আমাদের গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে দিতে চান। আমাদের একে অন্যের সঙ্গে বিভেদ সৃষ্টি করতে চান।

ডনাল্ড ট্রাম্পের ওই বক্তব্যকে আমেরিকার জন্য অশনি সংকেত বলেই উল্লেখ করেন হিলারি ক্লিনটন।

ডনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে একটি বক্তব্য দিয়েই হিলারি তার বক্তৃতার ইতি টানেন এই বলে যে, আমেরিকা মহান, কারণ আমেরিকা ভালো।

ইতিহাস সৃষ্টিকারী এই বক্তৃতার পর প্রেসিডেন্ট বারাক ওবামা তার টুইট বার্তায় বলেন, অসাধারণ বক্তৃতা। তিনি পরীক্ষিত, তিনি প্রস্তুত, তিনি শেষ দেখে ছাড়েন। আর সে কারণেই হিলারিকেই হতে হবে আমাদের পরবর্তী প্রেসিডেন্ট।

আপনাদের কণ্ঠস্বর হোয়াইট হাউসে নিয়ে যাবো
 **‘আমরা কোনও ধর্মকেই আমেরিকায় নিষিদ্ধ করবো না’
**আমি সবার প্রতি কৃতজ্ঞ: হিলারি
**স্যান্ডার্সকে ধন্যবাদ দিলেন হিলারি
**আনুষ্ঠানিক মনোনয়ন গ্রহণ করলেন হিলারি
** নিজেকে গর্বিত কন্যা ও গর্বিত আমেরিকান দাবি করলেন চেলসি
** লেটস রোওর ফর হিলারি, গাইলেন কেটি পেরি
** হিলারিই হবেন আমেরিকার সত্যিকারের কমান্ডার ইন চিফ

বাংলাদেশ সময় ১০৩৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৬
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ