ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্কে নজরুল সম্মেলন শনি ও রোববার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, মে ২৮, ২০১৬
নিউইয়র্কে নজরুল সম্মেলন শনি ও রোববার

ঢাকা: নিউইয়র্কের জ্যামাইকায় শনিবার (২৮ মে) শুরু হচ্ছে দু’দিনব্যাপী ‘নজরুল সম্মেলন’। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্ম সবার মাঝে ছড়িয়ে দিতে ১৬তম এ সম্মেলনের আয়োজন করছে ‍বাংলাদেশি সাংস্কৃতিক সংগঠন ‘শতদল’।

 

শনি ও রোববার (২৮ ও ২৯ মে) জ্যামাইকার ১৮২ নম্বর স্ট্রিট, ৮৮-১৫, সুসান বি অ্যান্থনি একাডেমিতে আয়োজিত সম্মেলনের পৃষ্ঠপোষকতায় থাকছে উত্তর আমেরিকা নজরুল সম্মেলন কমিটি (এনএএনসিসি)। সংগঠনটি ১৯৯০ সাল থেকে নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষে তার জীবনী ও কর্ম নিয়ে নানা স্মরণানুষ্ঠানের আয়োজন করে আসছে।

 

বরাবরের মতো এই সম্মেলনের মাধ্যমে নজরুলের সাহিত্যকর্ম বিশ্ব সম্প্রদায়ের সামনে তুলে ধরবে শতদল। এর মাধ্যমে বিংশ শতকের অন্যতম সেরা গুরুত্বপূর্ণ কবির কর্মের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের চেষ্টা করবে সংগঠনটি।

শতদল ও এনএএনসিসি আশা করছে, এই সম্মেলনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র থেকে আমন্ত্রিত শিল্পী, শিক্ষাবিদ, সাহিত্যিকদের পাশাপাশি সর্বস্তরের জনতা অংশ নেবে।

সম্মেলনে নজরুলের দর্শন ও সাহিত্য নিয়ে বক্তৃতামালা থাকবে, বিশেষত বর্তমান বৈশ্বিক বিভিন্ন প্রেক্ষাপটকেন্দ্রিক।

মানবতার স্বার্থে নজরুলের সাহিত্যকর্মের প্রচারণাকে অনেক বেশি অর্থপূর্ণ করতে এই সম্মেলনে সর্বস্তরের মানুষকে সক্রিয় অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, মে ২৮, ২০১৬
আরএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ