ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নিউইয়র্ক

সুপার টুইসডের অপেক্ষায় যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
সুপার টুইসডের অপেক্ষায় যুক্তরাষ্ট্র!

এবার সুপার টুইসডের অপেক্ষায় যুক্তরাষ্ট্র। এবছর দিনটা হবে মার্চের প্রথম দিন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী বাছাইয়ে অনেকাংশে এটিই হতে যাচ্ছে নির্ধারণী দিন। নির্বাচনের বছরে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের জন্য এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। ১২টি রাজ্যে একযোগে ভোট হবে আর তার জয় পরাজয় থেকে অনেকাংশেই ধারনা পাওয়া যাবে কোন দলের কে হতে যাচ্ছেন প্রার্থী। কারণ ওই একদিনের প্রাইমারিতে রিপাবলিকান ডেলিগেটদের এক চতুর্থাংশ আর ডেমোক্র্যাটদের এক তৃতীয়াংশই তাদের মতামত জানিয়ে দেবেন।

আগে থেকেই জানা এবার রিপাবলিকান দল থেকে প্রার্থীতার দৌড়ে রয়েছেন ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প, ফ্লোরিডার সেনেটর মার্ক রুবিও, টেক্সাস সেনেটর টেড ক্রুজ, ওহাইওর গভর্নর  জন কাশিক আর অবসরে যাওয়া নিউরো সার্জন বেন কারসন। অন্যদিকে ডেমোক্র্যাট দলে লড়াইয়ে সামিল সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আর ভারমন্টের সেনেটর বার্নি স্যান্ডারস।

এই যে সুপার টুইসডে এতে ৫৯৫ জন রিপাবলিকান ডেলিগেট ভোট দেবেন। যা মোট ডেলিগেটের ২৫ শতাংশ। রিপাবলিকান কোনও প্রার্থী যদি তার মোট ডেলিগেটের মধ্যে ১২৩৭ জনের ভোট পেয়ে যান তাহলেই তার ঝোলায় এসে পড়ে মনোনয়নের ছাড়পত্র। এ জন্য ডেমোক্র্যাট প্রার্থীর প্রয়োজন হয় ২,৩৮৩ ডেলিগেটের ভোট। যার মধ্যে পহেলা মার্চ তারিখেই ১,০০৪ জন ডেমোক্র্যাট ডেলিগেট তাদের রায় জানাবেন। এছাড়াও ডেমোক্র্যাটদের যে ১৩০ জন সুপার ডেলিগেট রয়েছেন তাদেরও প্রতিনিধিত্ব রয়েছে এই সুপার টুইসডের লড়াইয়ে। সুপার ডেলিগেটদের অধিকাংশই অবশ্য এরই মধ্যে হিলারির পক্ষে তাদের সমর্থনের কথা জানিয়ে দিয়েছেন।

সুপার টুইসডেতে ভোট হচ্ছে অ্যালাবামা, আরকানসাস, জর্জিয়া, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ভারমন্ট ও ভার্জিনিয়ায়। একই দিনে রিপাবলিকানদের ককাস হচ্ছে আলাসকায় অন্যদিকে ডেমেক্র্যাটদের  ককাস হচ্ছে আমেরিকান সামোয়ায়। কোলারাডোতেও দুই পার্টিরই ককাস হবে, তবে ওইদিন প্রার্থী নির্বাচন করবে কেবলই ডেমোক্র্যাটরা। রিপাবলিকানরা কোলারাডোতে স্রেফ ডেলিগেট নির্বাচন করবে, আর জাতীয় সম্মেলনের দিনে সেই ডেলিগেটরাই প্রার্থীর পক্ষে সমর্থন দেবেন।

এর মধ্যে অ্যালাবামার দিকে দৃষ্টি বেশিই থাকবে কারণ এই এক রাজ্য থেকেই রিপাবলিকান প্রার্থী বাছাইয়ে ভোট দেবেন ৫০ ডেলিগেট, আর ডেমোক্র্যাটদের জন্য ৬০ জন। তবে সবচেয়ে বড় পুরস্কারটি আসবে টেক্সাস থেকে। এখানে ১৫৫ জন ডেলিগেট নির্বাচন করবেন তাদের রিপাবলিকান প্রার্থী আর ২৫২ জন ডেমেক্র্যাট ডেলিগেট ভোট দেবেন তাদের প্রার্থী বাছাইয়ে।

তবে এই সুপার টুইসডেকেই শেষ কথা বলা যাবে না। প্রার্থীতা বাছাইয়ের বড় বড় প্রাইমারি আরও সামনে রয়েছে। ইলিনোইস, ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, মিসৌরিতে ভোট হবে ১৫ মার্চ, আর সবচেয়ে জমজমাট ভোট হচ্ছে ১৯ এপ্রিল নিউ ইয়র্কে। আর আর একবার একযোগে অনেকগুলো রাজ্যে প্রাইমারি হবে। সেটি ৭ জুন তারিখে। ওইদিন ক্যালিফোর্নিয়া, মন্টানা, নিউ জার্সি, নিউ মেক্সিকে, সাউথ ড্যাকোটা আর নর্থ ড্যাকোটার ডেমোক্র্যাটরা ভোট দেবেন।

নেভাডা ককাসের ফলের পুনরাবৃত্তি যদি সুপার টুইসডেতেও দেখা যায় তাহলে প্রেসিডেন্ট লড়াইয়ে রিপাবলিকান দলের মনোনয়নে অনেকখানি এগিয়ে যাবেন ডোনাল্ড ট্রাম্প। বলা যেতে পারে এখানেই নির্ধারিত হতে চলেছে ট্রাম্প’র ভাগ্য। ডেমোক্র্যাটদের মধ্যে হিলারি ক্রেজ এরই মধ্যে স্পষ্ট। ফলে হতে পারে ২০১৬’র প্রেসিডেন্ট লড়াইটা ট্রাম্প-হিলারিরই হতে যাচ্ছে।

বাংলাদেশ সময় ১৬০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ