ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

নিউইয়র্ক

নিউইয়র্কে কবি-সাংবাদিক মোশতাক দাউদীর স্মরণসভা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
নিউইয়র্কে কবি-সাংবাদিক মোশতাক দাউদীর স্মরণসভা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রয়াত কবি ও সাংবাদিক মোশতাক দাউদীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে নিউইয়র্কে স্মরণসভার আয়োজন করা হয়েছে।

শনিবার (৩ অক্টোবর) সন্ধ্যায় জ্যাকসন হাইটস ফুডকোর্ট রেস্টুরেন্ট মিলনায়তনে এ স্মরণসভার আয়োজন করে প্রবাসী নাগরিক সমাজ যুক্তরাষ্ট্র।



বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ও কমিউনিটি নেতা ফকরুল আলমের সভাপতিত্বে এবং সাংবাদিক মুজাহিদ আনসারি ও সংস্কৃতিকর্মী রাজিব চৌধুরীর সঞ্চালনায় সভায় প্রবাসী সাংবাদিক, লেখক, বুদ্ধিজীবীসহ বিশিষ্টজনরা অংশ নেন।
নিউইয়র্কে এখন থেকে প্রতি বছর একটি বিশেষ দিনে প্রবাসে প্রয়াত বিশিষ্টজনদের নিয়ে স্মরণসভার আয়োজন করা হবে বলে সভায় অঙ্গীকার করা হয়।

জ্যাকসন হাইটস বাংলাদেশ ক্লাবের পক্ষ থেকে রোমিও রহমান প্রতি বছর স্মরণসভার যাবতীয় খরচ বহন করার ঘোষণা দেন।

৮০ দশকের স্বৈরাচারবিরোধী আন্দোলনে মোশতাক দাউদীর অবদান তুলে ধরে সভায় বক্তারা বলেন, স্বৈরাচারবিরোধী আন্দোলনের সময় যখন বাংলাদেশের ছাপাখানাগুলো সরকারের বিপক্ষে প্রকাশনা বের করতে পারছিল না, সেই সময়ে মোশতাক দাউদী ছিলেন সোচ্চার। তার নিজস্ব প্রেস ‘মুদ্রনবিদ’ থেকে তিনি তৎকালীন স্বৈরাচারবিরোধী ছাত্র আন্দোলনের সব প্রকাশনা ছাপিয়ে সহযোগিতা করতেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে আলোড়ন জাগানো দেয়াল পত্রিকা প্রকাশের স্মৃতিচারণ করেন সাপ্তাহিক ‘বাঙালি’র সম্পাদক কৌশিক আহমেদ।

সভায় আরও বক্তব্য দেন- বেলাল বেগ, সাপ্তাহিক ‘ঠিকানা’র প্রধান সম্পাদক মোহাম্মদ ফজলুর রহমান, ‘এখন সময়’র সম্পাদক ও আরটিভি ইউএস’র ব্যুরো চিফ কাজী শামসুল হক, ‘নিউইয়র্ক বাংলা ডটকম’র সম্পাদক আকবর হায়দার কিরন, অভিনয়শিল্পী লুৎফুন নাহার লতা, সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকার সভাপতি মিথুন আহমেদ, মুক্তিযোদ্ধা শরাফ সরকার, গোলাম কিবরিয়া অনু, আসাদুল ইসলাম, কমিউনিটি অ্যাক্টিভিস্ট অধ্যাপিকা হোসনে আরা বেগম, আলোকচিত্র সাংবাদিক নিহার সিদ্দিকী, রাজশাহী বিশ্ববিদ্যালয় অ্যালামনাই’র সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিপ্লব ও সহ-সভাপতি আহমেদ হোসেন বাবু।

মোশতাক দাউদীকে নিয়ে ঢাকা থেকে বের করা স্মারকগ্রন্থ থেকে তার লেখা কবিতা পড়ে শোনান মিথুন আহমেদ।

মোশতাক দাউদী ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১৩ সালের ২৬ সেপ্টেম্বর নিউইয়র্কে মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ

Alexa