ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

নিউইয়র্ক

কিংবদন্তিশিল্পী ফিরোজা বেগম স্মরণে লসএঞ্জেলসে অনুষ্ঠান

লসএঞ্জেলস থেকে জাহান হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
কিংবদন্তিশিল্পী ফিরোজা বেগম স্মরণে লসএঞ্জেলসে অনুষ্ঠান

লসএঞ্জেলস (মার্কিন যুক্তরাষ্ট্র): কিংবদন্তি নজরুল সঙ্গীতশিল্পী ফিরোজা বেগম স্মরণে মার্কিন যুক্তরাষ্ট্রের লসএঞ্জেলসে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিল্পীর প্রয়াণ দিবস উপলক্ষে ৯ সেপ্টেম্বর আলাদিন রেস্টুরেন্টে ফ্রেন্ডস ক্লাব অব লসএঞ্জেলেস স্মরণানুষ্ঠান এবং দোয়া মাহফিলের আয়োজন করে।



স্মরণানুষ্ঠানে বলা হয়, নজরুল সঙ্গীতে বাঙালি শিল্পীদের মধ্যে কর্ম আর নিষ্ঠার মাধ্যমে যাঁরা উচ্চস্তরে গেছেন, তাদের মধ্যে নজরুলসঙ্গীত সম্রাজ্ঞীর আসনে নিজেকে পৌঁছে দিয়েছেন কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগম।

লস এঞ্জেলেসে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তার ছেলে ও সঙ্গীতশিল্পী হামিন আহমেদ।

এ ছাড়া জনপ্রিয় ব্যান্ড মাইলস-এর অন্যান্য ব্যান্ড মেম্বাররাও এ বিশেষ স্মরণসভায় উপস্থিত থেকে ফিরোজা বেগমকে কাছ থেকে দেখার স্মৃতিচারণ করেন।

অনুষ্ঠানে প্রবাসে নজরুল সঙ্গীত প্রচার ও প্রসার নিয়ে আলোচনা করা হয়। এ সময় ফিরোজা বেগমের পরিবারের সদস্য হিসেবে কাজী নজরুল ইসলামের মূল্যায়ন, ফিরোজা বেগম ও কমল দাশগুপ্তের ওপর আলোচনা করেন হামিন আহমেদ।
 


গুণী এই নজরুল সঙ্গীতশিল্পী ফিরোজা বেগমের জন্ম ১৯৩৪ সালের ২৮ জুলাই, ফরিদপুরের এক সম্ভ্রান্ত জমিদার পরিবারে। তাঁর বাবা খান বাহাদুর মোহাম্মদ ইসমাইল এবং মা বেগম কওকাবুন্নেসা। তাঁর স্বামী আরেক সঙ্গীত ব্যক্তিত্ব- কমল দাশগুপ্ত।

ফিরোজা বেগমের তিন সন্তান- তাহসিন আহমেদ, হামিন আহমেদ ও শাফিন আহমেদ।

ফিরোজা বেগম পেয়েছেন স্বয়ং কবি কাজী নজরুল ইসলামের দুর্লভ সান্নিধ্য। পেয়েছেন অগণন পুরস্কার ও সম্মাননা। নজরুলসঙ্গীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ নজরুল সঙ্গীতশিল্পী ফিরোজা বেগম দেশে-বিদেশে পেয়েছেন নানা পুরস্কার। স্বাধীনতা পদক, একুশে পদক, নেতাজী সুভাষ চন্দ্র পুরস্কার, সত্যজিৎ রায় পুরস্কার, নাসিরউদ্দীন স্বর্ণপদক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি স্বর্ণপদক, সেরা নজরুল সঙ্গীতশিল্পী পুরস্কার (টানা বেশ কয়েকবার), নজরুল আকাদেমি পদক, চুরুলিয়া স্বর্ণপদক, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডিলিট। এ ছাড়া পেয়েছেন আরো অনেক পুরস্কার ও সম্মাননা।



এবাদেও কিংবদন্তিশিল্পী ফিরোজা বেগম জাপানের অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সিবিএস থেকে পেয়েছেন গোল্ড ডিস্ক। ২০১১ সালে পেয়েছেন মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননা পুরস্কার।



শিল্পীর প্রথম মৃত্যুবার্ষিকীতে এই গুণী সঙ্গীতশিল্পীর প্রতি শ্রদ্ধা জানিয়ে সবাইকে ধন্যবাদ জানান ক্লাবের চেয়ারম্যান এম কে জামান।

অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ফারাহ সাঈদ।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa